কলাপাড়ার সঙ্গে ঢাকার দোতলা লঞ্চ চলাচল শুরু

সুন্দরবন-৬ লঞ্চটি আজ শনিবার বেলা একটার দিকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। ছবি: প্রথম আলো
সুন্দরবন-৬ লঞ্চটি আজ শনিবার বেলা একটার দিকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। ছবি: প্রথম আলো

দীর্ঘ ছয় মাস পর পটুয়াখালীর কলাপাড়ার সঙ্গে ঢাকার দোতলা লঞ্চ চলাচল আবার শুরু হয়েছে। আজ শনিবার থেকে এ রুটে লঞ্চ চলাচল শুরু হয়।

লঞ্চ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এখন থেকে সুন্দরবন-৬, অ্যাডভেঞ্চার-১১, ইয়াদ ও রয়েলক্রুজ-২ লঞ্চটি নিয়মিত চলাচল করবে।
দীর্ঘ ১৩ বছর বন্ধ থাকার পর ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে এ রুটে লঞ্চ চলাচল শুরু হয়। এ বছরের জানুয়ারি মাসে আবার তা বন্ধ হয়ে গিয়েছিল।
কলাপাড়া লঞ্চঘাটের সুপারভাইজার তানভীর মুন্সী জানান, প্রতিদিন সন্ধ্যা ৭টায় ঢাকার ১২ নম্বর পন্টুন (লালকুটিরের সামনে) থেকে কলাপাড়ার উদ্দেশে লঞ্চ ছেড়ে আসবে। পরদিন সকাল ১০টায় কলাপাড়া পৌঁছাবে। কলাপাড়া থেকে প্রতিদিন বেলা একটার সময় আবার ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। ঢাকা থেকে ছেড়ে যাওয়ার পথে লঞ্চটি ফতুল্লা, চাঁদপুর, ধুলিয়া, নিমদি, বাঁশবাড়িয়া, দশমিনা, আউলিয়াপুর, চরকাজল, চালিতাবুনিয়া, কোরালিয়া, ফেলাবুনিয়া, পায়রা বন্দর, বালিয়াতলীতে যাত্রী ওঠা–নামা করবে। আবার একইভাবে কলাপাড়া থেকে ঢাকার পথে ফিরে যাবে।
লঞ্চের ভাড়া প্রসঙ্গে তিনি আরও জানান, এ রুটে ডাবল কেবিন ২ হাজার ৫০০, সিঙ্গেল কেবিন ১ হাজার ৩০০, ভিআইপি কেবিন ৬ হাজার, সেমি ভিআইপি ৩ হাজার ৫০০, ফ্যামিলি কেবিন ৩ হাজার, সোফা ১ হাজার এবং ডেকের ভাড়া ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ঈদ উপলক্ষে এ ভাড়া নির্ধারণ করা হয়েছে। ঈদের পরে ডেক বাদে কেবিনগুলোর ভাড়া কমানো হবে।
কলাপাড়া পৌর শহর ব্যবসায়ী সমিতির সভাপতি দিদারউদ্দিন আহমেদ বলেন, ‘কলাপাড়া উপজেলার সাথে ঢাকার ব্যবসায়িক সম্পর্ক বহু পুরোনো। লঞ্চ চলাচল না থাকায় ব্যবসায়ীদের দারুণ ভোগান্তিতে পড়তে হয়। তা ছাড়া ঢাকাগামী যেসব মানুষ লঞ্চে যাতায়াত করতে স্বাছ্যন্দ বোধ করে, তাদের কলাপাড়া থেকে আমতলী, পটুয়াখালী কিংবা বরিশাল গিয়ে চলাচল করতে হয়। সবকিছু চিন্তা করে আমরা পুনরায় ঢাকার সাথে লঞ্চ যাতায়াত চালু করেছি। এতে মালামাল পরিবহনসহ ব্যবসায়ী ও সব শ্রেণির মানুষের সুবিধা হবে।’