এত গরম কেন

মঙ্গলবার বেলা ১১টার দিকে ঢাকার আকাশ কালো মেঘে ছেয়ে যায়। পরে নামে বৃষ্টি। কারওয়ান বাজার, ঢাকা, ৪ আগস্ট। ছবি: মিন্টু হোসেন
মঙ্গলবার বেলা ১১টার দিকে ঢাকার আকাশ কালো মেঘে ছেয়ে যায়। পরে নামে বৃষ্টি। কারওয়ান বাজার, ঢাকা, ৪ আগস্ট। ছবি: মিন্টু হোসেন

সারা দেশে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। এই গরমে অতিষ্ঠ জনজীবন।

শ্রাবণ মাসে কেন এমন গরম?

আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বিভিন্ন স্থানে মৃদু তাপপ্রবাহ বইছে। তা ছাড়া সাগরে সৃষ্টি হয়েছে লঘুচাপ। লঘুচাপের কারণে বাতাসে আর্দ্রতা বেড়ে গেছে। তাই গরম বেশি অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর অবশ্য বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আজ মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। এদিন সকালে ঢাকায় একপশলা বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল সোমবার সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, ফেনী, চাঁদপুর, মাইজদী কোর্ট অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে। এই তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।