ফেরিঘাটে ভিড়ে হারিয়ে যাওয়া শিশু খুঁজে পেল মায়ের কোল

হারিয়ে যাওয়া তৃষা আক্তারকে উদ্ধার করে তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়। বৃহস্পতিবার দুপুরে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে। ছবি: প্রথম আলো
হারিয়ে যাওয়া তৃষা আক্তারকে উদ্ধার করে তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়। বৃহস্পতিবার দুপুরে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে। ছবি: প্রথম আলো

দেশের ব্যস্ততম নৌপথ দৌলতদিয়া-পাটুরিয়া। ঈদের ছুটির পর মানুষ রাজধানীমুখী হওয়ায় দুই দিন ধরে এখানে যানবাহন ও মানুষের প্রচণ্ড চাপ। সেই ভিড়ের মধ্যে হারিয়ে যায় এক শিশু। তাকে না পেয়ে দিশেহারা হয়ে পড়েন মা। পরে ওই শিশুকে খুঁজে মায়ের কোলে ফিরিয়ে দেয় পুলিশ। গতকাল বৃহস্পতিবার রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে এ ঘটনা ঘটে।

শিশুটির নাম তৃষা আক্তার নিঝুম (১১)। বাড়ি ঢাকার সাভারে। তৃষাকে নিয়ে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় গিয়েছিলেন মা জান্নাতুল খাতুন। সেখানে তাঁর বড় মেয়ের বাড়ি।

জান্নাতুল খাতুন বলেন, ঈদের ছুটিতে তিনি মেয়ের বাড়ি চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় বেড়াতে যান। সঙ্গে নিয়ে যান ছোট মেয়ে তৃষাকে। গতকাল সকালে বাসে করে সাভারে ফিরছিলেন। তাঁদের বাসটি দৌলতদিয়া ঘাটে পৌঁছায় দুপুরের দিকে। এ সময় তিনি বাস থেকে নেমে মাস্ক কিনতে যান। ঘাটে তখন রাজধানীর দিকে যাওয়া কর্মমুখী মানুষের প্রচণ্ড ভিড়। ভিড়ের মধ্যে তৃষাকে হারিয়ে ফেলেন তিনি। অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাননি। ফলে দৌলতদিয়া ঘাটের পুলিশ বক্সে গিয়ে বিষয়টি জানান।

ওই পুলিশ বক্সে ছিলেন রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. সালাহউদ্দিন। বিষয়টি জানার পর তিনি তড়িৎ ব্যবস্থা নেন। দৌলতদিয়া ঘাট এলাকায় দায়িত্বরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব সদস্যকে বিষয়টি অবগত করা হয়। একই সঙ্গে ঘাট এলাকায় স্থাপিত পুলিশের সব ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণ করা হয়। পরে লঞ্চঘাট এলাকায় তৃষার অবস্থান শনাক্ত করতে সক্ষম হয় পুলিশ।

পুলিশ কর্মকর্তা সালাহউদ্দিন শেখ বলেন, সবার প্রচেষ্টায় দ্রুত সময়ের মধ্যেই হারিয়ে যাওয়া তৃষার অবস্থান শনাক্ত করতে সক্ষম হন তাঁরা। লঞ্চঘাট থেকে তৃষাকে উদ্ধার করে তার মায়ে হাতে তুলে দেন তিনি। হারানো সন্তানকে ফিরে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন মা জান্নাতুল খাতুন। তৃষাকে চিপস, পানি ও জুস কিনে দেন পুলিশ সদস্যরা। এরপর তার পরিবারের সবাইকে নদী পারাপারের ব্যবস্থা করে দেওয়া হয়।