বিয়ের আসর থেকে পালালেন বর

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

প্রশাসনের কর্মকর্তাদের আসতে দেখে ময়মনসিংহের নান্দাইল উপজেলায় বাল্যবিবাহের আসর থেকে বরসহ বরপক্ষের লোকজনের পালিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। ভুয়া জন্মসনদের মাধ্যমে মেয়ের বয়স বাড়িয়ে বিয়ের আয়োজন করায় কনের বাবাকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
আজ শুক্রবার দুপুরে উপজেলার জাহাঙ্গীরপুর ইউনিয়নের একটি গ্রামে ওই বাল্যবিবাহের আয়োজন করা হয়েছিল।
এলাকার লোকজন সূত্রে জানা যায়, ওই গ্রামের এক মাদ্রাসার নবম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন করে তার পরিবার। বরের (২২) বাড়ি পাশের হাড়িয়াকান্দি গ্রামে। বাল্যবিবাহের আয়োজনের খবরটি ওই গ্রাম থেকে উপজেলা প্রশাসনের কাছে মুঠোফোনে জানানো হয়।
নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. এরশাদ উদ্দিন বলেন, ‘বিয়েটি বন্ধ করার জন্য ওই এলাকার ইউপি সদস্যকে নির্দেশ দিই। কিন্তু ইউপি সদস্য এলাকায় ছিলেন না। এরপর লোক পাঠিয়ে বিয়ে বন্ধ করার জন্য দুই পক্ষকে অনুরোধ করি। তারপরও বিয়ের আনুষ্ঠানিকতা চলতে থাকে।’
পরে পুলিশ নিয়ে বিয়ের আসরে উপস্থিত হন ইউএনও মো. এরশাদ উদ্দিন। তাঁকে দেখেই বিয়ের আসর থেকে বর ও বরযাত্রীরা দৌড়ে পালিয়ে যান।
অন্যদিকে পরিবারের লোকজন কনের একটি জন্মনিবন্ধন সনদ প্রদর্শন করলেও সেটি যাচাই করে ভুয়া বলে প্রমাণিত হয়। পুলিশ কনের বাবাকে বিয়ের আসরে আটক করে। সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিবাহ নিরোধ আইনে কনের বাবাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।