লুকিয়ে বাল্যবিবাহ দেওয়ার চেষ্টা, শেষ রক্ষা হলো না

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আত্মীয়ের বাড়িতে নিয়ে লুকিয়ে সপ্তম শ্রেণির ছাত্রীকে বিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছিল। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বিয়ের আয়োজন বন্ধ করে দেন। গতকাল সোমবার রাত ১০টার দিকে সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার একটি গ্রামে এ ঘটনা ঘটেছে।

স্থানীয় ও ভ্রাম্যমাণ আদালত–সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পাশের বগুড়া জেলার শেরপুর উপজেলা থেকে সপ্তম শ্রেণির ছাত্রীকে বিয়ে দেওয়ার জন্য নিয়ে আসা হয় সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার এক আত্মীয়ের বাড়িতে। বিয়ের লগ্ন ছিল রাত দুইটার দিকে। বরযাত্রীরা এসে খাওয়াদাওয়া শেষ করেন। সবাই অপেক্ষা করছিলেন বিয়ের লগ্নের জন্য। কিন্তু গোপন সংবাদের ভিত্তিতে রাত ১০টার দিকে বিয়ে বাড়িতে হাজির হন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী কমিশনার (ভূমি) সুবীর কুমার দাশ। বাল্যবিবাহের বিষয়টি নিশ্চিত হয়ে ছাত্রীর বাবাকে বোঝানো হয় এবং মেয়েটির বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেওয়া হবে না বলে মুচলেকা আদায় করা হয়। ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর শুনে বরসহ কয়েকজন পালিয়ে যান। অভিযানে সলঙ্গা থানার পুলিশ সহায়তা করে।

আজ মঙ্গলবার সকালে ভ্রাম্যমাণ আদালতের প্রধান সুবীর কুমার দাশ প্রথম আলোকে বলেন, বাল্যবিবাহ রোধ করতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। সবার সহযোগিতা নিয়ে রায়গঞ্জ উপজেলাকে বাল্যবিবাহমুক্ত রাখার কাজ চলছে বলে তিনি জানান।