অন্তঃসত্ত্বা গৃহবধূ তানজিলা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

গৃহবধূ তানজিলা রহমানের হত্যাকারী ও সহযোগীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন। বৃহস্পতিবার সকালে বরিশালের অশ্বিনীকুমার হলের সামনে। ছবি: প্রথম আলো
গৃহবধূ তানজিলা রহমানের হত্যাকারী ও সহযোগীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন। বৃহস্পতিবার সকালে বরিশালের অশ্বিনীকুমার হলের সামনে। ছবি: প্রথম আলো

লক্ষ্মীপুরে যৌতুকের জন্য তিন মাসের অন্তঃসত্ত্বা গৃহবধূ তানজিলা রহমানকে হত্যার প্রতিবাদে এবং জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বরিশালে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। আজ বৃহস্পতিবার নগরের সদর রোডের অশ্বিনীকুমার টাউন হলের সামনে ‘বরিশালে সর্বস্তরের নাগরিকবৃন্দে’র ব্যানারে আয়োজিত এই মানববন্ধনে নিহত তানজিলার স্বজন, এলাকাবাসী ও বিভিন্ন সংগঠনের সদস্যরা অংশ নেন।

৮ আগস্ট লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার সাউদেরখিল এলাকায় শ্বশুরবাড়িতে তানজিলা রহমান খানের মৃত্যু হয়। পরিবারের অভিযোগ, যৌতুক না পেয়ে তানজিলাকে শ্বশুরবাড়ির লোকজন হত্যা করেন। তাঁর বাড়ি বরিশাল নগরীর ভাটিখানার পান্থ সড়কে।

তানজিলার স্বজনদের অভিযোগ, ২০১৬ সালের মাঝামাঝিতে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার সাউদেরখিল গ্রামের জহিরুল ইসলামের সঙ্গে তানজিলার বিয়ে হয়। গত বছরের আগস্টে আনুষ্ঠানিকভাবে তানজিলাকে শ্বশুরবাড়িতে তুলে নেওয়া হয়। তারপর গত ডিসেম্বরে জহিরুল তাঁর কাছে পাঁচ লাখ টাকা যৌতুক দাবি করেন। মেয়ের শান্তির কথা চিন্তা করে তানজিলার বাবা সাইদুর রহমান ওই সময় দুই লাখ টাকা যৌতুক দেন। এর কিছুদিন পর বাকি তিন লাখ টাকার জন্য তানজিলার ওপর শুরু হয় আবার নির্যাতন।

৮ আগস্ট সকালে জহিরুল ইসলাম বরিশালে শ্বশুরবাড়িতে ফোন করে জানান, তানজিলা চেয়ার থেকে পড়ে অচেতন হয়ে গেলে তাঁরা তাঁকে হাসপাতালে নিয়ে যাচ্ছেন। এমন সংবাদ পেয়ে তানজিলার ভাই, দুই মামাসহ অন্য স্বজনেরা তানজিলার শ্বশুরবাড়িতে যান। এর আগেই স্বজনেরা বিষয়টি স্থানীয় থানায় অবহিত করেন। পুলিশ ওই দিন বেলা তিনটার দিকে তানজিলার মরদেহ উদ্ধার করে এবং জহিরুল ইসলামকে আটক করে। এ ঘটনায় তানজিলার ভাই সাইফুর রহমান ৯ আগস্ট রামগঞ্জ থানায় হত্যা মামলা করেন।

মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তারা বলেন, তানজিলাকে যৌতুকের জন্য নির্মমভাবে হত্যা করা হয়। এই হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হলে এ দেশে নারী নির্যাতন অপ্রতিরোধ্য হয়ে উঠবে।

মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য দেন তানজিলার বাবা সাইদুর রহমান, মা রুনু খান, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলা শাখার আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবীব, সদস্যসচিব মনীষা চক্রবর্তী প্রমুখ।