জনগণের কাছে পুলিশ আজ আতঙ্কের নাম: মান্না

মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি
মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না বলেছেন, পুলিশ বাহিনীর অনিয়ম ও দুর্নীতির খবর উন্মোচিত হচ্ছে। জনগণের জান-মালের নিরাপত্তা দেওয়ার জন্য যে আইনশৃঙ্খলা বাহিনী তারা এখন ত্রাস হিসেবে আবির্ভূত হয়েছে। জনগণের কাছে পুলিশ এখন আতঙ্কের নাম। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এখন বাণিজ্যে পরিণত হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে মান্না এসব কথা বলেন।

মান্না বলেন, ‘স্বাস্থ্য খাতের এই ভঙ্গুর অবস্থার মধ্যেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ করে পুলিশ বাহিনীর অনিয়ম, দুর্নীতি, নৃশংসতার চিত্র উন্মোচিত হয়েছে। দেশের মানুষের জান-মালের নিরাপত্তা প্রদানের জন্য যে আইনশৃঙ্খলা বাহিনী, তারাই আজ জনগণের সামনে ত্রাস হিসেবে আবির্ভূত হয়েছে। জনগণের কাছে পুলিশ আজ এক মূর্তিমান আতঙ্কের নাম। ক্রসফায়ারের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড আজ বাণিজ্যে পরিণত হয়েছে। আর এই সবের মদদদাতা, গডফাদার হিসেবে সরকারি দলের হোমরাচোমরাদের নাম পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে।’

মেজর (অব.) মো. রাশেদ খান সিনহার হত্যাকাণ্ডের পর একের পর এক পুলিশের অনিয়মের খবর প্রতিদিন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে উল্লেখ করে মান্না বলেন, ২৯ ডিসেম্বরের ভোট ডাকাতির সহযোগী পুলিশ বাহিনীকে নিয়ন্ত্রণের ক্ষমতা এই সরকারের নেই। ক্ষমতা টিকিয়ে রাখতে সরকার তাদের পৃষ্ঠপোষকতা করছে। সব বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্তের দাবি জানান তিনি।

মান্না বলেন, ‘করোনাকালীন এবং করোনা পরবর্তী সময়ে দেশের অর্থনীতিকে বাঁচাতে আমরা স্বল্প, মধ্যম এবং দীর্ঘকালীন পরিকল্পনার কথা শুরু থেকেই বলে এসেছি। কিন্তু সরকার এ ধরনের কোনো উদ্যোগ নেয়নি। গতানুগতিক এবং কল্পনাপ্রসূত বাজেট প্রণয়ন করে সরকার কেবল লুটপাটের ব্যবস্থা অব্যাহত রেখেছে।’ তিনি আরও বলেন, সরকার দুর্নীতিবাজ, দুর্বৃত্তদের পৃষ্ঠপোষক। জনগণকে ঐক্যবদ্ধ গণ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

বিশেষজ্ঞগণ দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করছেন জানিয়ে মাহমুদুর রহমান মান্না বলেন, ‘সেই সময় স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিন বন্ধ করে দেওয়া হচ্ছে। যদিও জনগণকে করোনা পরিস্থিতির সঠিক তথ্য কখনই জানানো হয়নি। ন্যূনতম যেটুকু জানার সুযোগ ছিল, এখন সেটাও বন্ধ করে দেওয়া হচ্ছে। ’

মান্না বলেন, স্বাস্থ্য খাতে নানান অনিয়মের খবর আসার পরেও স্বাস্থ্যমন্ত্রী স্বপদে বহাল আছেন। সকল দুর্নীতিবাজ, অথর্বদের দিয়েই এই সরকার আর তার মন্ত্রী পরিষদ চলছে।