ডায়রিয়ায় একজনের মৃত্যু আক্রান্ত পাঁচ শতাধিক

মাদারীপুর সদর হাসপাতালে গতকাল বৃহস্পতিবার ডায়রিয়ায় আক্রান্ত এক রোগী মারা গেছেন। গত মার্চ মাসে সারা জেলায় পাঁচ শতাধিক মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে। এর মধ্যে শিশুই বেশি। প্রচণ্ড গরম ও খাদ্যে বিষক্রিয়ায় ডায়রিয়া ছড়িয়ে পড়ছে।
সদর হাসপাতাল থেকে জানা যায়, গত বুধবার বিকেল ছয়টার দিকে মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডায়রিয়া-আক্রান্ত রোগী মাদারীপুর কলেজ রোড এলাকার লাল মিয়া শিকদার (৬৫) মারা যান। মার্চ মাসের ১ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয় ৩৮৭ জন। গত ৪৮ ঘণ্টায় ভর্তি হয়েছে ৭৫ জন। এ ছাড়া গত মাসে বিভিন্ন ক্লিনিকে শতাধিক ডায়রিয়া রোগী চিকিৎসার জন্য ভর্তি হয়।
সরেজমিনে দেখা গেছে, সদর হাসপাতালে ডায়রিয়া-আক্রান্ত রোগীদের জন্য পর্যাপ্ত শয্যা নেই। এই কারণে হাসপাতাল ভবনের বারান্দা ও সিঁড়ির নিচে রেখে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।
ডায়রিয়া ওয়ার্ডের সামনে রয়েছে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের খোলা ডাস্টবিন। সেখান থেকে দুর্গন্ধ আসছে। হাসপাতালের ভেতরের শৌচাগার নিয়মিত পরিষ্কার না করায় দুর্গন্ধ ছড়াচ্ছে।
হাসপাতাল থেকে আরও জানা গেছে, এখানে ডায়রিয়া-আক্রান্ত রোগীদের জন্য মাত্র ছয়টি শয্যা আছে। অথচ গতকাল বেলা দুইটা পর্যন্তও ৭৫ জন রোগী ভর্তি ছিল।
সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সাদেক হোসেন জানান, প্রচণ্ড গরম ও খাদ্যে বিষক্রিয়ার কারণে ডায়রিয়া রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।