লালমোহনে ত্রাণের চালসহ দুই ব্যবসায়ী আটক

ভোলার লালমোহন উপজেলার চরভুতা ইউনিয়নে ৩৭ বস্তা ত্রাণের চালসহ দুই ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। ত্রাণের চাল পেয়ে ক্ষতিগ্রস্ত লোকজন ব্যবসায়ীদের কাছে বিক্রি করেছেন বলে অভিযোগ করেছেন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও কয়েকজন সদস্য।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, গতকাল বৃহস্পতিবার দুপুরে চরভুতা ইউনিয়নে ঘূর্ণিঝড় মহাসেনে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে চাল বিতরণ করা হয়। ইউপির চেয়ারম্যান-সদস্যরা ক্ষতিগ্রস্তদের অনেককেই চাল দেননি। আবার যাঁরা ত্রাণ পেয়েছেন তাঁদেরকে পরিমাণে কম দেওয়া হয়েছে। ফলে বাড়তি চাল লালমোহনের চাল ব্যবসায়ী বাবুল ও ইউসুফের কাছে বিক্রি করা হয়। বাবুল ও ইউসুফ চাল নিয়ে ইউনিয়ন পরিষদ থেকে টেম্পোতে করে লালমোহন আনার সময় এলাকাবাসী তাঁদের আটক করে পুলিশে খবর দেয়। পরে পুলিশ তাঁদের আটক করে লালমোহন থানায় নিয়ে আসে।
চেয়ারম্যান আকতারুজ্জামান ও ১ নম্বর ওয়ার্ডের সদস্য আবদুল মালেক জানান, ভিজিএফপ্রাপ্ত ক্ষতিগ্রস্তরা চাল পেয়ে বিক্রি করেছেন। এর সঙ্গে পরিষদের চেয়ারম্যান-সদস্যরা জড়িত নন।
লালমোহন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার মিজানুর রহমান বলেন, ‘আমরা ৩৭ বস্তা চালসহ বাবুল ও ইউসুফকে আটক করেছি। যদি ক্ষতিগ্রস্তদের কাছ থেকে খুচরা চাল কেনা হতো, তাহলে বস্তাগুলো মেশিনে সেলাই করা থাকত না। তার পরও ইউএনও কার্যালয় এ ব্যাপারে মামলা না করলে কিছুই করার থাকবে না।’
ইউএনও জাকির হোসেন বলেন, অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।