default-image

বরাবর যা ছিল, গতকাল রোববারও ছিল তাই। মেলার মাঠে বিকেলে এসেছিলেন অনেকেই। তবে বই কিনতে নয়। সাজগোজ করে নানা ভঙ্গিতে ছবি তুলতে। ফলে বেচাকেনা থাকল সেই আগের মতোই, নগণ্য পর্যায়ে।

করোনা পরিস্থিতির ঘোরতর অবনতি ঘটায় মেলার মেয়াদ দুদিন কমিয়ে আজ সোমবার শেষ হচ্ছে। সময় আগের মতোই, দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। কোনো সমাপনী অনুষ্ঠান এবার থাকবে না। এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী প্রথম আলোকে বলেন, পরিস্থিতির বাস্তবতায় এবার সমাপনী অনুষ্ঠান করা সম্ভব হচ্ছে না। মেলার সেরা বই এবং সেরা স্টলসজ্জার পুরস্কারও ঘোষণা করা যাচ্ছে না। সম্ভব হলে পরে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এসব বিষয় জানানো হবে।

গতকাল মেলার তথ্যকেন্দ্রের মাইক থেকে ঘোষণা দেওয়া হয়, মেলার নির্ধারিত সময় শেষে সোমবার সবাই দোকান গুটিয়ে ফেলবেন। রাতেই মূল্যবান সামগ্রী সরিয়ে ফেলতে হবে। ১৪ এপ্রিল থেকে শুরু হবে সর্বাত্মক লকডাউন, তার আগেই সব স্থাপনা সরিয়ে একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যানের মাঠ পরিষ্কার করে ফেলতে হবে।

বিজ্ঞাপন

ক্ষতিপূরণের আবেদন: মেলায় অংশ নিয়ে লাভের বদলে এবার ক্ষতির কবলে পড়েছেন প্রকাশকেরা। বিশেষ করে ছোট প্রকাশকদের অবস্থা বেশ খারাপ। কাঁটাবন-নীলক্ষেত এলাকার ছোট প্রকাশকেরা সম্মিলিতভাবে ক্ষতিপূরণ চেয়ে লিখিত আবেদন করেছেন একাডেমির মহাপরিচালক বরাবর। গতকাল বিকেলে পাবলিশার্স ফোরাম কাঁটাবন নামের ওই এলাকার প্রকাশকদের সংগঠনের পক্ষ থেকে এই আবেদন করা হয়। সংগঠনের সভাপতি সমগ্র প্রকাশনের শওকত আলী ও সাধারণ সম্পাদক আবিষ্কার প্রকাশনীর দেলোয়ার হাসান বলেন, তাঁদের সংগঠনভুক্ত ৫৪টি প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্যে ৩৫টি এবারের মেলায় অংশ নিয়েছে। তারা স্টল তৈরি, কর্মচারীদের বেতন এবং যেসব বই প্রকাশ করেছেন, তার খরচসহ প্রায় ২ কোটি ৫৯ লাখ টাকার ক্ষতির মুখে পড়েছেন।

নতুন বই: গতকাল মেলার ২৫তম দিনে নতুন বই এসেছে ৪৭টি, এ পর্যন্ত মোট বই এসেছে ২ হাজার ৫৭৬টি। গতকালের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে আগামী এনেছেন চলচ্চিত্রবিদ আলমগীর কবিরের রচনা সংগ্রহের দ্বিতীয় খণ্ড শুনছেন স্বাধীনবাংলা বেতার কেন্দ্র-১৯৭১, বাতিঘর এনেছে মহিউদ্দিন আহমদের গবেষণা লাল সন্ত্রাস: সিরাজ সিকদার ও সর্বহারা রাজনীতি, আসিফ নজরুলের গল্প পিএইচডির গল্প, শোভা প্রকাশ এনেছে আবুল আহসান চৌধুরীর আনিসুজ্জামান: কালের সমীক্ষা, সমগ্র এনেছে মাহফুজার রহমান সম্পাদিত মুসলিম নোবেলজয়ী ব্যক্তিত্ব।

ঘরে বসে বইমেলার বইগুলো পেতে ভিজিট করুন prothoma.com

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন