আবরার ফাহাদ হত্যা মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণ ২৭ ডিসেম্বর

আবরার ফাহাদ
ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার সাক্ষ্য গ্রহণের জন্য ২৭ ডিসেম্বর দিন ঠিক করেছেন আদালত। আজ মঙ্গলবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১–এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এই তারিখ ঠিক করেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী সরকারি কৌঁসুলি (পিপি) আবু আবদুল্লাহ ভূঁইয়া প্রথম আলোকে বলেন, এই মামলায় আজ উচ্চ আদালতের আদেশ দাখিলের জন্য দিন ধার্য ছিল। আসামিপক্ষ থেকে জানানো হয়, বিচারিক আদালত পরিবর্তন চেয়ে করা তাদের আবেদনটি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ২৭ ডিসেম্বর মামলার সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন আদালত।

এর আগে বুয়েটের আবরার ফাহাদ হত্যা মামলায় গ্রেপ্তার ২২ আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। গতকাল সোমবার আবরার ফাহাদ হত্যা মামলায় বিচারিক আদালত পরিবর্তন চেয়ে ১৬ আসামির আবেদন উত্থাপিত হয়নি বলে খারিজ করে দেন হাইকোর্ট।

আরও পড়ুন

মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এ বিচারাধীন। মামলাটি এই আদালত থেকে অন্য আদালতে বদলির নির্দেশনা চেয়ে ৮ ডিসেম্বর অনিক সরকারসহ ১৬ আসামি হাইকোর্টে আবেদনটি করেন, যা গতকাল শুনানির জন্য ওঠে।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। তিনি প্রথম আলোকে বলেন, আদালত পরিবর্তন চেয়ে আসামিদের করা আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে হাইকোর্ট খারিজ করে দেন। ফলে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এ মামলার কার্যক্রম চলবে।

এ মামলার ৬০ সাক্ষীর মধ্যে ৪০ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। ৩ ডিসেম্বর আসামিপক্ষ থেকে লিখিতভাবে ওই আদালতের প্রতি অনাস্থা জানানো হয়।

২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় করা মামলায় গত বছরের ১৩ নভেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। গত ২১ জানুয়ারি অভিযোগপত্রটি আমলে নেন আদালত। গত ২ সেপ্টেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলার অভিযোগপত্রভুক্ত ৩ আসামি পলাতক রয়েছেন।