বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে মেয়র রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষসহ (রাজউক) সবার দৃষ্টি আকর্ষণ করে বলেন, আবাসন প্রতিষ্ঠানগুলো যেখানে যে ধরনের নকশা দিয়ে তাদের প্লট বিক্রি করবে, তাদের সেই নকশা শেষ পর্যন্ত থাকতে হবে। এখন থেকে আবাসন প্রতিষ্ঠানগুলো তাদের নকশা পরিবর্তন করতে পারবে না। এ বিষয়ে সজাগ থাকতে রাজউকের চেয়ারম্যানকে নির্দেশনা দেন মেয়র।

আতিকুল ইসলাম বলেন, বনশ্রী আবাসনের দায়িত্বে যিনি ছিলেন, তিনি কিন্তু প্লট বিক্রি করে চলে গেছেন। আফতাবনগরে নাকি সব শেষ। মোহাম্মদীয়া হাউজিংয়ের মালিক নেই। ওনারা এখন নাম বিক্রি করে দিয়ে পেছন থেকে অন্য কাউকে দিয়ে এসব চালাচ্ছেন। আবাসনগুলো সম্পর্কে তথ্য দেওয়ার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়ে মেয়র বলেন, ‘আমাদের তথ্যগুলো দিন। ভবিষ্যৎ প্রজন্মের জন্য, তাদের বাঁচতে গেলে সুন্দর নগর দিতে হবে।’

জবাবদিহিমূলক সিটি করপোরেশন করতে চান, এমন প্রত্যাশা ব্যক্ত করে মেয়র বলেন, নামসর্বস্ব সিটি করপোরেশন তিনি করতে চান না। এ জন্য সবার ঢাকা নামে একটা অ্যাপস খুলেছেন। এই অ্যাপসের মাধ্যমে যেকোনো অভিযোগ দেওয়া হলে ওই অভিযোগের সমাধান করতে কত দিন লাগবে, সেই সময়সীমা নগরবাসীকে জানিয়ে দেওয়া হবে।

যেকোনো ধরনের উন্নয়নকাজ করতে হলে সরকারের কাছে হাত পাততে হয়, এ প্রবণতা থেকে বেরিয়ে আসতে মিউনিসিপালিটি বন্ড চালু করছেন বলে জানান আতিকুল ইসলাম। তিনি বলেন, এর মাধ্যমে উত্তর সিটি নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে।

লেকের পাশে মানুষের হাটার জায়গা রাজউক বরাদ্দ দিয়েছে, এ তথ্য জানিয়ে উত্তর সিটির মেয়র বলেন রাজউক সরকারি সংস্থা। তারাই কিন্তু লেকের পাশে হাঁটার যে জায়গা আছে, মামা ভাগ্নে ও পলিটিক্যাল চাপে সেগুলো বরাদ্দ দিয়ে দিয়েছে।

প্রকল্প ঠিকভাবে নিতে হবে

যানজট নিরসনে উড়ালসড়ক করার পর সেখানে যদি জানজটের সৃষ্টি হয়, তাহলে ফলাফল কী দাঁড়াল, এমন প্রশ্ন তুলে স্থানীয় সরকারমন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, নকশাগুলো ঠিকভাবে করার ক্ষেত্রে পরিকল্পনাবিদ ও স্থপতিদের যৌথভাবে কাজ করতে হবে।

একই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। তাজুল ইসলাম বলেন, যেকোনো প্রকল্প নেওয়ার আগে এর স্থায়িত্ব নিশ্চিত করতে হবে। গুণগত মান ঠিক রাখতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি আক্তার মাহমুদের সভাপতিত্বে সম্মেলনে স্বাগত বক্তব্য দেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আদিল মুহাম্মদ খান। সম্মেলনে দেশ-বিদেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন