default-image

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের শ্রমিকদের ইকামা (সৌদি আরবে কাজের অনুমতি) আরও ২৪ দিন বৈধ থাকবে এবং প্রয়োজনে আরও বাড়ানো হবে। তিনি বলেন, যে সকল বাংলাদেশি তাদের কর্মস্থল সৌদি আরবে ফিরে যেতে চান তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার।

আজ বুধবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ইউএনবিকে ফোনে বলেন, ‘মাত্রই আমাদের রাষ্ট্রদূত আমাকে ইতিবাচক ফলাফল জানাতে ফোন করেছিলেন।’

যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে, তাদের ভিসার মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া রোববার থেকে শুরু হবে।

বিজ্ঞাপন

আজ সন্ধ্যায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন প্রথম আলোকে বলেন, সৌদি আরব ইকামার মেয়াদ বাড়ানোর বিষয়টি আমাদের মৌখিকভাবে জানিয়েছে।

মাসুদ বিন মোমেন বলেন, সৌদি সরকার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অবতরণের অনুমতি দিয়েছে যা বাংলাদেশিদের সুষ্ঠুভাবে সেখানে ফেরাতে সহায়তা করবে।

বাংলাদেশ সরকারও সমস্ত সৌদি এয়ারলাইনসকে এ দেশে অবতরণ এবং বাংলাদেশিদের সৌদি আরবে নেওয়ার অনুমতিও দিয়েছে।

এর আগে দেশে আটকা পড়াদের জন্য মোট তিন দফায় বাংলাদেশিদের ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার।

বিজ্ঞাপন

ইকামার সর্বশেষ বর্ধিত মেয়াদ শেষ হচ্ছে ৩০ সেপ্টেম্বর। এমন পরিস্থিতিতে ৩০ সেপ্টেম্বরের পর ইকামার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর অনুরোধ জানিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি চিঠি পাঠায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস।

সৌদি আরবে ফিরে যাওয়ার জন্য ভিসা ও ইকামার মেয়াদ বাড়ানো এবং বিমানের টিকিটের ব্যবস্থা করার দাবিতে আজ বুধবার সকালে রাজধানীর ইস্কাটন এলাকায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেছেন প্রবাসী শ্রমিকেরা।

করোনাভাইরাসের নিষেধাজ্ঞার কারণে প্রায় সাত মাস পর ১ অক্টোবর থেকে সৌদি আরবে ঢাকা থেকে বিমান চলাচলের অনুমতি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। সৌদিয়া এয়ারলাইনসের ঢাকা কার্যালয় বিমানের টিকিট দেওয়া স্থগিত করায় প্রবাসী শ্রমিকদের এ বিক্ষোভের সূচনা হয়।

বিজ্ঞাপন

আজ সকালে পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশিদের বিশৃঙ্খলা করার পরিবর্তে ধৈর্য ধরার আহ্বান জানান। আন্তমন্ত্রণালয়ের এক বৈঠক শেষে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘সমস্যাটি সমাধানে আমরা আন্তরিকভাবে এবং সবাই মিলে কাজ করছি।’

সৌদি সরকার শৃঙ্খলাবিরোধী কোনো কার্যক্রম সমর্থন করে না এবং এ ধরনের বিক্ষোভ কর্মীদের পক্ষে নেতিবাচক পরিণতি বয়ে আনতে পারে বলেও সতর্ক করেন পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া বৈধ ভিসা এবং ইকামার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর জন্য বাংলাদেশ সরকার সৌদি সরকারের প্রতি অনুরোধ করেছে বলেও জানান তিনি।

সৌদি আরবের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা গতকাল এ (মঙ্গলবার) অনুরোধ জানিয়েছি।’

মন্তব্য পড়ুন 0