বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এ বিষয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রথম আলোকে বলেন, গত দুই দিনে মেয়রের সঙ্গে কর্মকর্তাদের দফায় দফায় বৈঠক হয়েছে। এতে রাতের মধ্যেই ময়লা পরিবহনের কাজ শেষ করতে চালকদের নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, সারা দিনের বর্জ্য সরানোর কাজ রাত ১০টায় শুরু করে সকাল ৭টার মধ্যেই শেষ করার সর্বোচ্চ চেষ্টা থাকবে। কিন্তু অনিবার্য কারণে (যান্ত্রিক ত্রুটি) কোথাও বর্জ্য থেকে গেলে যদি দিনে গাড়ি বের করার প্রয়োজন হয়, তাহলে দিনেও কিছু কাজ করা হতে পারে।

যদিও ডিএনসিসির একাধিক কর্মকর্তা প্রথম আলোকে জানান, আগে থেকেই সিটি করপোরেশনের ময়লার গাড়ি রাতে চালানোর নির্দেশনা ছিল। তবে সেই নির্দেশনা পুরোপুরি বাস্তবায়িত হয়নি।

গত বুধবার ঢাকা দক্ষিণ সিটির ময়লার গাড়ির চাপায় মারা যান নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান। পরদিন বৃহস্পতিবার পান্থপথ এলাকায় সংবাদকর্মী আহসান কবীর খানকে চাপা দেয় ঢাকা উত্তর সিটির আরেকটি ময়লার গাড়ি।

default-image

গতকাল শুক্রবার ঢাকা উত্তর সিটির বিভিন্ন ওয়ার্ড এলাকার সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে (এসটিএস) ও বর্জ্য জমা রাখার অস্থায়ী জায়গায় বর্জ্যের স্তূপ দেখা গেছে। কারওয়ান বাজারেও বর্জ্যের স্তূপ দেখা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দিনে ময়লা পরিবহনের একটি গাড়ির (কম্পেক্টর) চালক প্রথম আলোকে বলেন, ‘দিনের বেলা কোনো গাড়ি বের করতে দিচ্ছে না। গতকাল রাত থেকে এটি করা হয়েছে। আমাদের বলা হয়েছে, রাত ১০টায় গাড়ি নিয়ে বের হয়ে সকাল ৭টার মধ্যে কাজ শেষ করতে। সকাল সকাল কাজ শেষ করার জন্য পরিচ্ছন্নতাকর্মীদের (রাস্তা ঝাড়ু) সময় দুই ঘণ্টা এগিয়ে নিয়ে ভোর ৪টায় কাজ শুরু করতে বলা হয়েছে।’

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস দায়িত্ব নেওয়ার তিন মাস পর গত বছরের আগস্টে সন্ধ্যার পর বাসাবাড়ি থেকে ময়লা সংগ্রহ করার নির্দেশনা দিয়েছিলেন। নির্দেশনা অনুযায়ী, সন্ধ্যা ছয়টা থেকে ভোর ছয়টার মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য সংগ্রহের সার্বিক কাজ শেষ করার কথা ছিল। কিন্তু কিছু কিছু ওয়ার্ডে এমন নির্দেশনা মানা হয় না।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন