default-image

করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহে চার ব্যক্তির নমুনার পরীক্ষা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছেন বিএসএমএমইউয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাইফ উল্লাহ মুন্সি। তিনি বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাবরেটরিতে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে থাকা চারজনের নমুনার পরীক্ষা করেছি। পরীক্ষার ফলাফল সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠিয়ে দেওয়া হয়েছে। আইইডিসিআরই পরীক্ষার ফলাফল ঘোষণা করবে।’

আজ বৃহস্পতিবার থেকে বিএসএমএমইউ কর্তৃপক্ষ করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহভাজন ব্যক্তিদের পরীক্ষা শুরু করেছে। বিশ্ববিদ্যালয়টির ভাইরোলজি বিভাগের তত্ত্বাবধানে করোনাভাইরাসের পরীক্ষা সম্পন্ন হয়েছে। করোনাভাইরাসের লক্ষণ নিয়ে আসা যেকোনো ব্যক্তি বিএসএমএমইউয়ের ফিভার ক্লিনিকে সরাসরি এসে এই পরীক্ষা করাতে পারবেন।

বিএসএমএমইউয়ের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক এস এম রাশেদ উল ইসলাম জানান, করোনাভাইরাসের লক্ষণ নিয়ে আসা ব্যক্তির নমুনা সংগ্রহের পর চার ঘণ্টার মধ্যে জানা যাবে, নমুনা নেওয়া ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কি না।

বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া প্রথম আলোকে বলেন, ‘যাঁরা সর্দি, কাশি, জ্বরে আক্রান্ত, তাঁদের চিকিৎসার জন্য আমরা ‘ফিভার ক্লিনিক’ নামে আলাদা বিভাগ চালু করেছি। যে কেউ আমাদের হাসপাতালে এসে চিকিৎসা নিতে পারবেন। আমাদের হাসপাতালে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের মধ্যে যাঁদের করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হবে, তাঁদের পরীক্ষা করা হবে।’

বিজ্ঞাপন
মন্তব্য করুন