default-image

সাত দিনব্যাপী লকডাউনের প্রথম দিনে রাজধানীর যাত্রাবাড়ীতে গণপরিবহন না পেয়ে বিক্ষোভ করেছেন কারখানাশ্রমিকেরা। রাজধানীর রায়েরবাগ বাসস্ট্যান্ডে আজ সোমবার সকাল সাড়ে নয়টার দিকে এই বিক্ষোভ হয়। ১৫ মিনিট পরে শ্রমিকদের সরিয়ে দিয়েছে বলে জানিয়েছে পুলিশ।

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘কিছু উৎসুক জনতা বাস না থাকার কারণে কর্মস্থলে যেতে পারেনি। ১০ থেকে ১৫ জন শ্রমিক কর্মস্থলে যাওয়ার চেষ্টা করছিলেন। বাস না পেয়ে তাঁরা রাস্তায় নামেন।’ তিনি আরও বলেন, ‘শ্রমিকদের বক্তব্য ছিল মালবাহী গাড়ি চললেও বাস কেন চলে না।’

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার সারা দেশে আজ সকাল ছয়টা থেকে সাত দিনের জন্য লকডাউন (অবরুদ্ধ অবস্থা) ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

সরকারি নির্দেশনায় বলা হয়েছে, লকডাউনে জরুরি সেবা দেয়—এমন প্রতিষ্ঠানগুলোই শুধু খোলা থাকবে। এর বাইরে শুধু শিল্পকারখানা ও বইমেলা খোলা থাকবে। শ্রমিকদের কারখানায় স্বাস্থ্যবিধি মেনে শিফট অনুযায়ী কাজ করতে বলা হয়েছে। বন্ধ রাখতে বলা হয়েছে গণপরিবহন। কিন্তু ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, সাভার, চট্টগ্রামসহ বেশ কিছু শহরে কলকারখানা চালু থাকায় শ্রমিকদের কর্মস্থলে যেতে ভোগান্তি পোহাতে হচ্ছে। কর্মস্থলে পৌঁছানোর বিকল্প ব্যবস্থা না থাকায় তাঁদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন