default-image

পুরান ঢাকার লক্ষ্মীবাজারে গাড়ি পার্কিংয়ের নামে একটি জায়গা ইজারা নিয়ে সেখানে মার্কেট তৈরি করেছিলেন ইজারাদার। এভাবে ২৫ বছর ধরে বাণিজ্য করে আসছিলেন তিনি। বৃহস্পতিবার সেখানে উচ্ছেদ অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বিজ্ঞাপন

অভিযানে নেতৃত্ব দেন দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ। রাতে তিনি প্রথম আলোকে বলেন, অভিযান চালিয়ে ৪০টি স্থায়ী স্থাপনা ভেঙে দিয়েছেন। অভিযানের খবরে আগেই অনেক দোকানি সেখান থেকে মালামাল নিয়ে সটকে পড়েছেন।

সংস্থাটির জনসংযোগ শাখা থেকে জানানো হয়, লক্ষ্মীবাজারে সুভাষ বসু অ্যাভিনিউতে ১০ দশমিক শূন্য ৮ শতাংশ জায়গায় পার্কিংয়ের জন্য বিল্লু নামের এক ব্যক্তিকে ইজারা দেওয়া হয়েছিল। ইজারার টাকা দুই কিস্তিতে পরিশোধ করার কথা ছিল। কিন্তু প্রথম কিস্তি পরিশোধের পর সময়মতো দ্বিতীয় কিস্তি পরিশোধ না করায় করপোরেশন ১৯৯৫ সালে তাঁর ইজারা বাতিল করে। পরে আদালতের দ্বারস্থ হয়ে ইজারা বহাল রাখেন ইজারাদার। এরপর সেখানে অবৈধ মার্কেট গড়ে তোলেন। এই দীর্ঘ সময়ে তিনি করপোরেশনকে কোনো টাকা দেননি। তাই সেখানে অভিযান চালিয়ে সব স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, পার্কিংয়ের নামে ইজারা নিয়ে সেখানে অবৈধভাবে মার্কেট নির্মাণ করে কাঁচাবাজার, কাপড়ের দোকানসহ বিভিন্ন রকমের দোকান গড়ে তোলা হয়েছিল। মেয়রের নির্দেশে আইনানুগভাবে অবৈধ মার্কেটটি উচ্ছেদ করা হয়েছে।
উদ্ধারকৃত জমির আনুমানিক মূল্য অর্ধশত কোটি টাকা বলেও জানান দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন