বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এর আগে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস ভাড়া নির্ধারণের দাবিতে রাজধানীর বকশীবাজার মোড় অবরোধ করেন বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী। বিক্ষোভে অংশ নেওয়া বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের এক ছাত্রী প্রথম আলোকে বলেন, গতকাল ঢাকার শনির আখড়া এলাকায় ঠিকানা পরিবহনের একটি বাসে তাঁদের একজন সহপাঠী হাফ পাস ভাড়া দিতে চাইলে তাঁকে ধর্ষণের হুমকি দেন চালকের সহকারী। তাঁরা এ ঘটনার বিচার চান। পাশাপাশি গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস ভাড়া নির্ধারণের জন্য তাঁরা সরকারের কাছে দাবি জানান।

ধর্ষণের হুমকির বিচার ও হাফ পাস ভাড়ার দাবিতে আজ রোববার সকালে বদরুন্নেসা কলেজ ক্যাম্পাস থেকে শিক্ষার্থীরা মিছিল বের করতে চাইলে আগে থেকেই কলেজফটকে অবস্থানে থাকা পুলিশ বাধা দেয়। পরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে গেলে ফটক খুলে দেওয়া হয়। সকাল ১০টার কিছুক্ষণ পর কয়েক শ শিক্ষার্থী মিছিল নিয়ে বকশীবাজার মোড়ে গিয়ে রাস্তা আটকে অবস্থান নেন।

শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে রাজধানীর চানখাঁরপুল থেকে বকশীবাজার এবং বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ ছিল। শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দেন। তাঁদের হাতে ‘হাফ পাস আমাদের অধিকার’, ‘এই হলো দেশের কঠোর বাস্তবতা, নিজের অধিকার চাইতে মেলে ধর্ষণের বার্তা’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড ছিল।

এরপর ধর্ষণের হুমকি দেওয়া বাসচালকের সহকারীকে গ্রেপ্তার ও হাফ পাস (অর্ধেক) ভাড়া নির্ধারণে দুই দফা আলটিমেটাম দিয়ে আজকের সড়ক অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। আজ রোববার দুপুর ১২টার পর এই দুই দফা দাবি পূরণের জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী।

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বাসের ভাড়া বাড়িয়েছে সরকার। বাসের ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেওয়া বন্ধ করে দেন পরিবহনমালিকেরা। এর প্রতিবাদে গত বৃহস্পতিবার রাজধানীতে বিক্ষোভ শুরু করেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন