default-image

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেনকে সাদাপোশাকধারী কয়েক ব্যক্তি তুলে নিয়ে গেছেন বলে অভিযোগ উঠেছে। গতকাল বুধবার দিবাগত রাত একটার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে আকরামকে তুলে নেওয়া হয় বলে অভিযোগ করেছে ছাত্র অধিকার পরিষদ।

আকরামকে তুলে নেওয়ার অভিযোগ করে পরিষদের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত আহ্বায়ক মো. রাশেদ খান গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছেন। বিজ্ঞপ্তিতে অভিযোগ করে বলা হয়, দুলাভাইয়ের ফ্লাইট বাতিলের খবর শুনে তাঁকে বিমানবন্দর থেকে আনতে গিয়েছিলেন আকরাম। সঙ্গে ছিলেন তাঁর এক বন্ধু। দিবাগত রাত একটার দিকে বিমানবন্দরের ২ নম্বর টার্মিনালের ৫ নম্বর ফটকে আকরাম ট্রলি হাতে হাঁটছিলেন। এ সময় সাদাপোশাকে থাকা দুই ব্যক্তি এসে আকরামের পরিচয় জানতে চান। মুহূর্তেই সাদাপোশাকধারী আরও সাত থেকে আটজন লোক এসে আকরামের সঙ্গে কথা আছে বলে তাঁকে পাশে নিয়ে মাইক্রোবাসে করে তুলে নিয়ে যান।

সংবাদ বিজ্ঞপ্তিতে রাশেদ খান বলেন, এখন পর্যন্ত আকরামের কোনো খোঁজ পাওয়া যায়নি। তাঁরা অতিসত্বর সুস্থ-স্বাভাবিক অবস্থায় আকরামকে ফেরত চান। পবিত্র রমজান মাসে এভাবে একজন শিক্ষার্থীকে তুলে নিয়ে যাওয়ার তীব্র নিন্দা জানান তিনি।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপকমিশনার ইফতেখায়েরুল ইসলাম প্রথম আলোকে বলেন, আকরামকে আটক বা গ্রেপ্তারের কোনো তথ্য তাঁদের কাছে নেই।

বিজ্ঞাপন

পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, গত ২৫ মার্চ থেকে এখন পর্যন্ত বিভিন্ন মামলায় ছাত্র, যুব ও শ্রমিক অধিকার পরিষদের বিভিন্ন ইউনিটের অন্তত ৫৩ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

রাশেদ খান বলেন, করোনা মহামারি ও পবিত্র রমজান মাসে এভাবে গ্রেপ্তার অমানবিক ও নিন্দনীয়। সরকারকে ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার পাশাপাশি আটক ও গ্রেপ্তার হওয়া নেতা-কর্মীদের মুক্তি দেওয়ার আহ্বান জানান তিনি। একই সঙ্গে তিনি গ্রেপ্তার বন্ধের দাবি জানান।

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটাব্যবস্থার সংস্কারের দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ গঠিত হয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে এই সংগঠনের নাম পরিবর্তন করে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ করা হয়। কোটা আন্দোলন থেকেই এই সংগঠনের সঙ্গে জড়িত আকরাম। তিনি গত ফেব্রুয়ারিতে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আকরাম ত্রৈমাসিক ‘সমাজচিন্তা’ পত্রিকার সম্পাদকের দায়িত্বেও আছেন।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন