বিজ্ঞাপন

দন্ত বিশেষজ্ঞ অরূপ রতন চৌধুরী বলেন, ডায়বেটিসের সঙ্গে ধূমপানের একটা সম্পর্ক আছে। তরুণ যাঁরা ধূমপায়ী আছেন, তাঁদের পরবর্তী সময়ে ৩০ থেকে ৪০ শতাংশ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি থাকে।

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক ডায়াবেটিক ফেডারেশনের সর্বশেষ তথ্য উল্লেখ করে বলা হয়, বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪৬ কোটি। বাংলাদেশে এ সংখ্যা ৮৪ লাখ এবং অর্ধেকের বেশি নারী বলে জানানো হয়। এ ছাড়া জানানো হয়, ডায়াবেটিস আছে এমন অর্ধেকের বেশি মানুষ জানে না যে তাদের ডায়াবেটিস আছে।
আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের তথ্য দিয়ে বলা হয়, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে প্রতি ১০০ জনের ১০ জন নারীই গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত হন। যাঁরা পরবর্তী সময়ে টাই–২ ডায়াবেটিসে আক্রান্তের ঝুঁকিতে থাকেন। ডায়াবেটিক সমিতি জানায়, দেশে আক্রান্ত রোগীদের প্রায় ৬০ শতাংশকে সেবার আওতায় আনা হয়েছে।

ডায়াবেটিস প্রতিরোধে ডায়াবেটিক সমিতি নিজেদের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে। এ ছাড়া এ বছর ডায়াবেটিস দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির কথাও উল্লেখ করে ডায়াবেটিক সমিতি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রকাশনা ও জনসংযোগ পরিচালক ফরিদ কবিরের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক কাইয়ুম চৌধুরী, সমিতির সচিব মুহম্মদ আবু তাহের খান।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন