default-image

রাজধানীর নীলক্ষেতে অবরোধকারী শিক্ষার্থীরা আজকের মতো কর্মসূচি শেষ করেছেন। কাল বুধবার সকাল আটটায় আবারও নীলক্ষেত অবরোধের ঘোষণা দিয়ে আজকের মতো অবরোধ তুলে নেন তাঁরা।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের পরীক্ষা স্থগিতের প্রতিবাদে আজ মঙ্গলবার নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। সন্ধ্যায় পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত জানাজানি হওয়ার পরই তাঁরা নীলক্ষেত অবরোধ করেন।

সাত কলেজের শিক্ষার্থীদের অবরোধের কারণে নিউমার্কেট থেকে আজিমপুরগামী সড়কের যানবাহন চলাচল বন্ধ ছিল। রাত ১০টা ১০ মিনিটে শিক্ষার্থীরা রাস্তা ছেড়ে দিলে এই সড়কে যান চলাচল শুরু হয়।

সাত কলেজের শিক্ষার্থীদের এই আন্দোলনের নেতৃত্বে থাকা ইডেন মহিলা কলেজের ছাত্রী মাহমুদা সুলতানা প্রথম আলোকে বলেন, ‘আগামীকাল আমরা সবাই সকাল আটটায় নীলক্ষেত মোড়ে থাকব। সবাই মিলে আন্দোলন করব। আজকে শিক্ষার্থীরা হঠাৎ করে আসায় সবাই আসতে পারেননি, সবাই সেভাবে প্রস্তুতি নিয়েও আসতে পারেনি। এ জন্য আজকের মতো কর্মসূচি স্থগিত করা হলো।’

বিজ্ঞাপন

এদিকে আজ সাত কলেজের অধ্যক্ষদের সঙ্গে প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালের সঙ্গে এক বৈঠকে সাত কলেজের চলমান পরীক্ষাসহ সব চূড়ান্ত পরীক্ষা আগামী ১৭ মে পর্যন্ত স্থগিত করা হয়। এ এস এম মাকসুদ কামাল প্রথম আলোকে বলেন, অধ্যক্ষদের সঙ্গে বৈঠকে সাত কলেজের চলমান পরীক্ষাগুলোসহ সব চূড়ান্ত পরীক্ষা আগামী ১৭ মে পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত হয়েছে। অধ্যক্ষরা এই সিদ্ধান্তে সম্মতি দিয়েছেন। আগামী কয়েক দিনে কলেজগুলোর কিছু পরীক্ষা হওয়ার কথা ছিল। সেগুলোও স্থগিত করা হয়েছে। ১৭ মে পর্যন্ত এসব কলেজের হলগুলোও বন্ধ থাকবে। ১৭ মের পর পর্যায়ক্রমে নতুন রুটিনের আলোকে পরীক্ষাগুলো নেওয়া হবে।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন