বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি উপলক্ষে পরিবেশদূষণ রোধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বিডি ক্লিনের সদস্যরা সারা দেশের রাস্তাঘাট থেকে সংগৃহীত পরিবেশদূষণকারী ৫ কোটি সিগারেট ফিল্টার এবং ৩০ লাখ পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে অভিনব প্রদর্শনীর আয়োজন করে। সংগঠনটি সিগারেটের ফিল্টার ব্যবহার করে বাংলাদেশের মানচিত্র তৈরি করে। প্লাস্টিকের বোতলের মুখের ঢাকনা দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি করে। প্রদর্শনীটি ২৫ ডিসেম্বর পর্যন্ত বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

default-image

এ উদ্যোগের প্রশংসা করে মেয়র আতিকুল ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের ওপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি করার দাবি জানান। তিনি বলেন, বিভিন্ন প্রয়োজনে প্লাস্টিকজাত পণ্য ব্যবহারের পর যত্রতত্র ফেলে দেওয়ার কারণে, তা পরিবেশ দূষণের পাশাপাশি জলাবদ্ধতারও কারণ হয়ে দাঁড়ায়। তাই প্লাস্টিকজাত পণ্যের রিসাইক্লিং নিশ্চিত করতে হবে।

উত্তরের মেয়র জানান, ঢাকা উত্তর সিটি দেশের ইতিহাসে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ইতিমধ্যেই চীনের চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সঙ্গে চুক্তি সই করেছে। রাজধানীর আমিনবাজার এলাকায় ৪২ দশমিক ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন প্রকল্পটিতে প্রতিদিন সর্বমোট তিন হাজার মেট্রিক টন কঠিন বর্জ্য ব্যবহার করা হবে।

default-image

সুস্থতার জন্যই সবাই মিলে ‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে সামাজিক আন্দোলনকে সফল করার আহ্বান জানান মেয়র। এ সময় অন্যদের মধ্যে উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় কাউন্সিলর এবং বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন উপস্থিত ছিলেন।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন