default-image

পুরুষদের সুরক্ষায় আইন, পুরুষবিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠাসহ বিভিন্ন দাবিতে রাজধানীতে মানববন্ধন ও শোভাযাত্রা করেছে দুটি সংগঠন।

‘আন্তর্জাতিক পুরুষ দিবস’ উপলক্ষে আজ বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকায় মেনস রাইটস ফাউন্ডেশন ও জাতীয় পুরুষ সংস্থার পৃথক কর্মসূচি থেকে এমন দাবি জানানো হয়।

সকাল ১০টার দিকে বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশন প্রথমে শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়। হাইকোর্ট মোড় ঘুরে তা আবার জাতীয় প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। পরে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা মানববন্ধন করে।

বিজ্ঞাপন

কর্মসূচিতে অংশ নিয়ে বক্তারা দাবি করেন, এ দেশে নারীদের জন্য আইনি সুরক্ষার ব্যবস্থা থাকলেও পুরুষদের জন্য তা নেই। পুরুষেরা ঘরে-বাইরে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন। তাঁরা শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার। বক্তারা লিঙ্গবৈষম্যহীন নির্যাতন দমন আইনের দাবি করেন। একই সঙ্গে তাঁরা বলেন, পুরুষের জন্য কোনো আইন ও মন্ত্রণালয় না থাকার তাঁরা বৈষম্যগুলো তুলে ধরতে ব্যর্থ হন। তাই তাঁরা পুরুষ নির্যাতন আইন, পুরুষবিষয়ক মন্ত্রণালয়সহ বিভিন্ন দাবি জানান।

মেনস রাইটস ফাউন্ডেশনের কর্মসূচিতে সংগঠনটির সভাপতি শেখ খায়রুল, মহাসচিব ফারুক শাজেদ, ঢাকা মহানগরের সদস্যসচিব মাজেদ ইবনে আজাদ, ঢাকা মহানগরের যুগ্ম আহ্বায়ক লিটন গাজী, জার্মানিপ্রবাসী মাজাহার মান্নান, সাংবাদিক আয়াতুল্লাহ, আইন উপদেষ্টা তানভীর হায়দার প্রমুখ অংশ নেন।

প্রায় একই সময় জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় পুরুষ সংস্থা নামের আর একটি সংগঠন মানববন্ধন করে।

সংগঠনটি পুরুষের অধিকার সংরক্ষণে আইন দাবি করে। নারী নির্যাতন আইনের অপব্যবহার বন্ধ করে যুগোপযোগী লিঙ্গবৈষম্যহীন নির্যাতন দমন আইন দাবি করে তারা। পরে সংগঠনটির নেতা-কর্মীরা বেলুন উড়িয়ে আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন করে।

বিশ্বের বেশ কিছু দেশে প্রতিবছর ১৯ নভেম্বর ‘আন্তর্জাতিক পুরুষ দিবস’ হিসেবে পালন করা হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0