default-image

রাজধানীর পুরান ঢাকায় কবি নজরুল সরকারি কলেজের প্রধান ফটকের সামনে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা অনশন করেছেন।

প্রথম ও দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলে তিন বিষয় পর্যন্ত অকৃতকার্য শিক্ষার্থীদের পরের সেমিস্টারে তুলে দেওয়ার দাবিতে এ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচির কারণে সাত কলেজের প্রধান সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকারসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা অবরুদ্ধ হয়ে পড়েন। পরে দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে রাত ১০টার দিকে তাঁরা কলেজ থেকে বের হতে পারেন।

আন্দোলনের সমন্বয়ক মাসুদ রানা প্রথম আলোকে বলেন, কর্তৃপক্ষ তাঁদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। এ কারণে তাঁরা কর্মসূচি প্রত্যাহার করেছেন।

বিজ্ঞাপন

অনশন করা শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের ফলাফল করোনা সংক্রমণের কারণে প্রায় এক বছর পরে প্রকাশিত হয়। এতে শিক্ষার্থীরা এক বছরের শিক্ষাজটে পড়েছেন। অনেকের ফলাফল খারাপ হওয়ায় তাঁরা পরের সেমিস্টারে উঠতে পারছেন না। এ জন্য শিক্ষার্থীরা তিন বিষয় পর্যন্ত অকৃতকার্য শিক্ষার্থীদের পরের সেমিস্টারে বিশেষ বিবেচনায় ভর্তি হওয়ার সুযোগের দাবি জানাচ্ছেন।

এ বিষয়ে অধ্যক্ষ সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘শিক্ষার্থীরা দাবি আগে থেকে না জানিয়ে কর্মসূচি শুরু করেন। আমরা বিষয়টি আগামীকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানাব।’

পরীক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন