default-image

রাজধানীর সদরঘাট এলাকার যানজট এড়াতে এখন থেকে বাদামতলী ফল মার্কেট রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত চালু থাকবে। ঢাকা মহানগর পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দিয়েছে।

ঢাকা মহানগর ফল আমদানি-রপ্তানিকারক ও আড়তদার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, বাদামতলী ফলের আড়তের কারণে মিটফোর্ড হাসপাতাল ও সদরঘাট লঞ্চ টার্মিনাল এলাকায় যাতায়াতকারীদের যানজটে পড়তে হচ্ছিল। পরে পুলিশের সঙ্গে ধারাবাহিকভাবে বেশ কটি বৈঠকের পর দুই পক্ষই রাত্রিকালীন বাজার চালুর ব্যাপারে একমত হন।

গতকাল সোমবার রাতে ঢাকা মহানগর ফল আমদানি-রপ্তানিকারক ও আড়তদার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির আয়োজনে রাত্রিকালীন বাজারের উদ্বোধন করা হয়। রাত্রিকালীন এই আড়তের উদ্বোধন করেন লালবাগ বিভাগের উপকমিশনার বিপ্লব বিজয় তালুকদার। পুলিশ বলছে, বাজারে পর্যাপ্ত আলো ও সিসিটিভি মনিটরিং চালু আছে। টাকাপয়সার লেনদেনে সহযোগিতার প্রয়োজন হলে থানা-পুলিশ সাহায্য করবে।

বিজ্ঞাপন

তবে আড়তদার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির ১ হাজার ৭০০–এর বেশি সদস্যের সবাই এই সিদ্ধান্তে সন্তুষ্ট নন। তাঁদের আশঙ্কা, এতে করে ব্যবসা-বাণিজ্যে প্রভাব পড়বে। ব্যবসায়ীরা বলছেন, বাদামতলীতে ভারত, ভুটান ছাড়াও অন্যান্য দেশ থেকে ফল আসে। এই আড়ত থেকে ঢাকার সব বাজার এবং ঢাকার বাইরে ফল পাঠানো হয়।

প্রতিদিন ১৫০ থেকে ২০০ ট্রাক আসে। চট্টগ্রাম বন্দর থেকে আসা ফল হিমায়িত অবস্থায় আসে এবং রাতে ট্রাক থেকে খালাস করা যাবে। সমস্যা ভারত ও ভুটান থেকে আসা ফলে। এই ফল এসে পৌঁছায় সকালে। আপাতত সদরঘাটের কাছের দুটি জেটিতে ভারত থেকে আসা ফল খালাসের একটা পরিকল্পনা আছে বলে আড়তদার সমিতির পক্ষ থেকে বলা হয়েছে।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান প্রথম আলোকে বলেন, সকাল থেকে রাস্তার ওপর ব্যবসা বন্ধ থাকবে। দিনের বেলা ব্যবসায়ীরা গদিতে বসবেন। ফল নামানো-ওঠানো যাবে না।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন