বিচারহীনতা বন্ধ না হলে মৃত্যুদণ্ডে লাভ নেই

রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে নারী সমাবেশ। ১৪ অক্টোবর, ঢাকাপ্রথম আলো

বিচারহীনতার সংস্কৃতি থেকে দেশ মুক্ত না হলে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দিয়েও লাভ নেই। ধর্ষণ, নিপীড়ন ও বিচারহীনতার প্রতিবাদে ডাকা এক সমাবেশে বক্তারা এ কথা বলেন।

রাজধানীর শাহবাগে আজ বুধবার জাতীয় জাদুঘরের সামনে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ নামের ব্যানারে ওই নারী সমাবেশ হয়। পরে এক মশাল মিছিল বের করা হয়।

সমাবেশে উন্নয়ন অর্থনীতিবিষয়ক গবেষক মাহা মির্জা বলেন, মৃত্যুদণ্ডের বিধান থাকলেও লাভ হবে না। এটা বিচারহীনতার দেশ। বিচারহীনতার সংস্কৃতি জেঁকে বসেছে। সরকারি ছত্রচ্ছায়ায় অভিযুক্ত ব্যক্তিরা ঘুরে বেড়ায়, তাই বিচার হয় না। তিনি বলেন, দেশকে বলা হয় উন্নয়নের রোল মডেল। যে নারী বিচার পান না, তিনি এই রোল মডেল দিয়ে কী করবেন।

ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করার পরও নিজে বিচারহীনতার বিরুদ্ধে দাঁড়িয়েছেন বলে জানান নারী মুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত। তিনি বলেন, দেশে আইন আছে, কিন্তু প্রয়োগ হচ্ছে না। ক্ষমতাসীনেরা সন্ত্রাসীদের লালন করে। তিনি আরও বলেন, দেশে অসাম্প্রদায়িকতা নেই। পাহাড়ে, সমতলে ও সংখ্যালঘুদের ওপর ধর্ষণ এবং নিপীড়ন চলছে। ছয় মাসের মধ্যে সব মামলার বিচার না করলে ’৭১ ও ’৯০-এর মতো সংগ্রাম গড়ে তোলা হবে বলে জানান তিনি।

ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার সঙ্গে যুক্ত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করাসহ ৯ দফা দাবি আদায়ে লংমার্চ আয়োজনের কথা জানায় ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’। সমাবেশ শেষে জাদুঘরের সামনে থেকে কাঁটাবন পর্যন্ত একটি মশাল মিছিল বের করা হয়।