বিজ্ঞাপন

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ১৯৯৫ সালের বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট আইনের ১১ (২) ধারার ক্ষমতাবলে সরকার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে। এ পদে কর্মরত থাকাকালে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন–ভাতা এবং অন্যান্য সুবিধাপ্রাপ্ত হবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বিচারপতি নাজমুন আরা সুলতানার নতুন এ দায়িত্ব গ্রহণের কথা রয়েছে।

এর আগে ২০১৩ সালে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি খোন্দকার মূসা খালেদকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। সর্বশেষ ২০১৯ সালে তাঁর মেয়াদ আরও দুই বছর বাড়িয়ে পুনরায় ওই প্রতিষ্ঠানের একই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। এ মেয়াদ ২০ মে শেষ হচ্ছে।

প্রসঙ্গত, শিক্ষাজীবন শেষে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর নাজমুন আরা সুলতানা মুনসেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে যোগ দেন।

হয়ে যান দেশ ও বিচার বিভাগের ইতিহাস। কেননা, তিনিই প্রথম। ১৯৯১ সালে তিনি ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজ হিসেবে যোগ দেন, যা ছিল প্রথম কোনো নারীর জেলা জজ হওয়া। এরপর ২০০০ সালের ২৮ মে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান বিচারপতি নাজমুন আরা সুলতানা। দুই বছর পর হাইকোর্ট বিভাগে স্থায়ী হন, হাইকোর্টেও তিনি ছিলেন প্রথম। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, যা ছিল আপিল বিভাগের ইতিহাসে প্রথম কোনো নারীর বিচারপতি হওয়া। ২০১৭ সালের ৭ জুলাই তিনি অবসরে যান।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন