default-image

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাঘের হাড়সহ একজন চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ।

জু শাংজি নামের ওই ব্যক্তির কাছে চীন–বাংলাদেশ ছাড়াও ভারত ও যুক্তরাষ্ট্রের মুদ্রা পাওয়া গেছে বলে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) কর্মকর্তারা জানিয়েছেন।

এপিবিএন সূত্র জানায়, গতকাল বুধবার রাত ১১টার পর বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ৬ নম্বর ফটকের কাছে ওই চীনা নাগরিকের গতিবিধি সন্দেহজনক মনে হলে এপিবিএন সদস্যরা তাঁকে অনুসরণ করেন। পরে বিমানবন্দরে এপিবিএন কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় তল্লাশি করে তাঁর কাছ থেকে চারটি হাড় উদ্ধার করা হয়। টি-ব্যাগের দুটি প্যাকেট জোড়া লাগিয়ে ভেতরে ফয়েল পেপারে মুড়িয়ে হাড়গুলো রাখা হয়েছিল।

বিজ্ঞাপন
default-image

জু শাংজি বাঘের হাড়গুলো চীনের গুয়াংজুতে নিয়ে যেতে চেয়েছিলেন বলে বিমানবন্দর এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম) আলমগীর হোসেন জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার বিকেলে আলমগীর হোসেন প্রথম আলোকে বলেন, মনসুর আলী নামের একজন বাংলাদেশির মাধ্যমে হাড়গুলো সংগ্রহ করেন জু শাংজি। মনসুরও তাঁর সঙ্গে চীনে যেতে চেয়েছিলেন। এপিবিএন সদস্যদের তৎপরতা টের পেয়ে তিনি পালিয়ে যান।

চীনা নাগরিক জু শাংজি বাংলা ও ইংরেজিতে সাবলীল নন জানিয়ে পুলিশ কর্মকর্তা আলমগীর বলেন, ‘একটি মুঠোফোন অ্যাপের সহায়তা নিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি বলেছেন, এগুলো বাঘের হাড়। হাড়গুলো কাঁচা (সম্প্রতি হত্যা করা বাঘের) ছিল।’

জু শাংজিকে বিমানবন্দর থানায় সোপর্দ করার পাশাপাশি সকালে তাঁর সঙ্গে মনসুর আলীকে আসামি করে বন্যপ্রাণী সংরক্ষণ নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে বলে জানান তিনি।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন