বিশ্বের শীর্ষস্থানীয় সাংবাদিকদের কাছ থেকে শেখার সুযোগ, আবেদনপত্র আহ্বান

বিজ্ঞাপন
default-image

‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’ সম্মেলনে অংশ নেওয়ার জন্য আবেদনপত্র গ্রহণের কার্যক্রম শুরু করেছে ব্রিটিশ কাউন্সিল। অংশ গ্রহণকারীরা বিশ্বের শীর্ষস্থানীয় সাংবাদিকদের কাছ থেকে সংবাদের খুঁটিনাটি বিষয় শেখার সুযোগ পাবেন।

স্নাতক ও স্নাতকোত্তর পড়ুয়া যেকোনো দেশের শিক্ষার্থী আগামী ১ জুলাই যাঁদের বয়স ১৮ থেকে ২৫ বছর হবে, তাঁরা এ সম্মেলনে নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীদের অবশ্যই সাবলীলভাবে ইংরেজিতে কথা বলার দক্ষতা থাকতে হবে এবং সাংবাদিকতা পেশার ব্যাপারে তাঁদের উদ্যম ও আগ্রহের বিষয় যথাযথভাবে উপস্থাপন করতে হবে। সম্মেলনে অংশ গ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ১০০।

বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন মিডিয়া প্রতিষ্ঠানের যৌথ অংশীদারত্বে ব্রিটিশ কাউন্সিল নতুন প্রজন্মের সাংবাদিকদের জন্য সম্মানজনক এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। নতুন প্রজন্মের উদীয়মান সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে রয়টার্স, দ্য গুগল নিউজ ইনিশিয়েটিভ, ফেসবুক ও ইউকে স্কুল অব জার্নালিজমের মতো বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়া প্রতিষ্ঠানের সহযোগিতায় অনুষ্ঠিতব্য সম্মেলনটি তরুণ সাংবাদিকদের বৈশ্বিক যোগাযোগ তৈরির ক্ষেত্রে বিশেষ সুযোগের মতো।

গত বছরের ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন, যাঁদের মধ্যে ছিলেন বিশ্বের স্বনামধন্য আন্তর্জাতিক সম্পাদক, ব্রডকাস্টার ও প্রতিবেদকেরা। সম্মেলনে তাঁরা তাঁদের কাজের অভিজ্ঞতা ও সাংবাদিকতার বিভিন্ন বিষয় নিয়ে তরুণদের সঙ্গে আলোচনা করেন। বক্তাদের মধ্যে ছিলেন চ্যানেল ফোরের সংবাদ উপস্থাপক জন স্নো, সিডনি টাইমসের চিফ ফরেন করেসপনডেন্ট ক্রিস্টিনা ল্যাম্ব, রয়টার্সের হেড আব গ্লোবাল নিউজ ডেস্ক নিক টাটারসল এবং নিউ দিল্লি টেলিভিশনের ম্যানেজিং এডিটর শ্রীনিবাসন জৈন।

সব ধরনের গণমাধ্যমে কাজের ক্ষেত্রে পরবর্তী প্রজন্মের নিউজমেকার ও কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’–এ সম্মেলনটি সুবিন্যস্তভাবে সাজানো । গত বছর এ সম্মেলনে অংশ নেওয়ার জন্য তিন হাজারেরও বেশি এবং এর আগের বছর আড়াই হাজারেরও বেশি আবেদন জমা পড়ে। এ বছর এ প্রক্রিয়া আরও প্রতিযোগিতামূলক হবে।

সম্মেলনে অংশগ্রহণের জন্য চলতি বছরের ১৪ ফেব্রুয়ারির মধ্যে এই ওয়েবসাইটে www.britishcouncil.org/future-news-worldwide <http://www.britishcouncil.org/future-news-worldwide> গিয়ে আবেদন করতে হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন