বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার সাক্ষ্য গ্রহণ শেষ

আবরার ফাহাদ
ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার প্রধান তদন্তকারী কর্মকর্তার জেরা আজ বৃহস্পতিবার শেষ হয়েছে। এর মধ্য দিয়ে এই মামলার সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। ১৪ মার্চ এ মামলার আত্মপক্ষ সমর্থনের শুনানির দিন ধার্য করেছেন আদালত।

আজ ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১–এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এই দিন ঠিক করেন। মামলায় প্রধান তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক মো. ওয়াহিদুজ্জামানকে আসামিপক্ষের আইনজীবীরা জেরা শেষ করেন। গত ১ ফেব্রুয়ারি তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক মো. ওয়াহিদুজ্জামানের জবানবন্দি রেকর্ড শেষ হয়। এর আগে গত ১৯ জানুয়ারি মামলার প্রথম তদন্তকারী কর্মকর্তা চকবাজার থানার পরিদর্শক কবির হোসেন হাওলাদার আদালতে সাক্ষ্য দেন। এই মামলায় ৪৬ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

আবরার ফাহাদ হত্যা মামলায় গ্রেপ্তার ২২ আসামিকে আজ কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় করা মামলায় ২০১৯ সালের ১৩ নভেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। গত বছরের ২১ জানুয়ারি অভিযোগপত্রটি আমলে নেন আদালত। গত বছরের ২ সেপ্টেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলার অভিযোগপত্রভুক্ত ৩ আসামি পলাতক।

অভিযোগপত্রে বলা হয়, পরস্পর যোগসাজশে শিবির সন্দেহে আবরারের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন অভিযোগ এনে নির্মমভাবে পিটিয়ে তাঁকে হত্যা করা হয়েছে। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করছেন আবু আবদুল্লাহ ভূঁইয়া, আবদুস সোবহান তরফদার, প্রশান্ত কুমার কর্মকার, মিজানুর রহমান, আলমগীর হোসেন, শহিদুল ইসলাম ও মশিউর রহমান। আসামিপক্ষে আছেন মাহাবুব আহমেদ, আমিনুল গণী, গাজী জিল্লুর রহমান, আজিজুর রহমান, ফারুক আহমেদ প্রমুখ।