কোভিড চিকিৎসকদের থাকা-খাওয়া

মুগদা হাসপাতাল ও হোটেল সুপার স্টারের কাছে নথিপত্র চেয়েছে দুদক

বিজ্ঞাপন
default-image

রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক ও হোটেল সুপার স্টার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের কাছে কোভিড-১৯ রোগীদের চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের হোটেলে থাকা-খাওয়াসহ আনুষঙ্গিক তথ্য ও নথিপত্র চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর আগে হোটেল’৭১ থেকেও এ সংক্রান্ত তথ্য ও নথিপত্র সংগ্রহ করে দুদক।

আজ সোমবার দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন মুগদা হাসপাতাল ও হোটেল সুপার স্টার কর্তৃপক্ষের কাছে বিশেষ বাহক দিয়ে পাঠানো এক দাপ্তরিক পত্রে এ সব তথ্য ও নথিপত্র চাওয়া হয়েছে। দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

ওই দাপ্তরিক পত্রে বলা হয়েছে, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ও অধ্যক্ষসহ অন্যদের বিরুদ্ধে একে অপরের যোগসাজশে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ এসেছে। এর সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে চিকিৎসকসহ কর্মকর্তা-কর্মচারীদের হোটেলে থাকা-খাওয়াসহ আনুষঙ্গিক তথ্য ও নথিপত্র চাওয়া হচ্ছে। আগামী ৯ আগস্টের মধ্যে এ সব তথ্য ও নথিপত্র সরবরাহ করতে বলেছে দুদক।

মুগদা ৫০০ শয্যার হাসপাতালের কাছে যেসব তথ্য চাওয়া হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়া, পরিবহন ও আনুষঙ্গিক ব্যয়-সংক্রান্ত ‘কোয়ারেন্টাইন এক্সপেন্স’ খাতে হাসপাতালের অনুকূলে অর্থের বরাদ্দপত্র, কোভিড রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়ার রেট/মূল্য নির্ধারণের বিষয়ে হাসপাতালের সঙ্গে হোটেল সুপার স্টার লিমিটেডসহ অন্যান্য হোটেলের সঙ্গে পত্রযোগাযোগ, হোটেলগুলোর দাখিলকৃত কোটেশন, থাকা-খাওয়ার রেট/মূল্য নির্ধারণ-সংক্রান্ত চুক্তির কপি, হোটেল কর্তৃপক্ষের দাখিল করা বিল ও টাকার পরিমাণ, ব্যাংক স্টেটমেন্টসহ এ সংক্রান্ত নথির নোটশিটসহ রেকর্ডপত্র। এ ছাড়া এ পর্যন্ত কোভিড রোগীদের চিকিৎসা সেবাদানকারী কতজন ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মকর্তা কোন হোটেলে কত দিন থেকেছেন এবং খাওয়া-দাওয়া করেছেন, তাঁদের বিস্তারিত তথ্য; কোভিড রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মচারীদের থাকা, খাওয়ার রেট/মূল্য নির্ধারণ সংক্রান্ত কাজে হোটেল সুপার স্টার, হোটেল’ ৭১ সহ অন্যান্য হোটেলের সঙ্গে যোগাযোগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, বর্তমান ও স্থায়ী ঠিকানা এবং মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্যাদি।

একই সঙ্গে সুপার স্টার হোটেলের কাছেও কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়ার রেট/মূল্য নির্ধারণ সংক্রান্ত মুগদা জেনারেল হাসপাতালের সঙ্গে তাদের পত্র যোগাযোগ, দাখিলকৃত কোটেশন, থাকা-খাওয়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত চুক্তিপত্র ও দাখিলকৃত বিল-এর কপি চাওয়া হয়েছে। এ ছাড়া এ পর্যন্ত কতজন ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মকর্তা তাদের হোটেলে কত দিন থেকেছেন এবং খাওয়া-দাওয়া করেছেন, তাদের তালিকা (ব্যক্তি ভিত্তিক); হোটেলে কোন শ্রেণির (এসি, নন-এসি, সিঙ্গেল-ডাবল) কতটি কক্ষ রয়েছে তার বিবরণ এবং হোটেলের থাকা-খাওয়ার রেট/মূল্য তালিকা (২০২০ সালের) ইত্যাদি চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন