রমনা পার্ক খোলার বিষয়ে জানতে চেয়েছেন হাইকোর্ট

বিজ্ঞাপন
default-image

রাজধানীর রমনা পার্ক কেন খুলছে না ও খুলবে কি না—এসব বিষয়ে জানতে চেয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে রাষ্ট্রপক্ষকে এক সপ্তাহের মধ্যে আদালতকে জানাতে বলা হয়েছে। এক রিটের শুনানিতে বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মৌখিকভাবে রাষ্ট্রপক্ষকে এসব তথ্য জানাতে বলেন। একই সঙ্গে ২৪ সেপ্টেম্বর শুনানির পরবর্তী দিন রাখা হয়েছে।

জনসাধারণের হাঁটার জন্য রাজধানীর রমনা পার্ক ২৪ ঘণ্টার মধ্যে খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে ৮ সেপ্টেম্বর রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পরে নূর উস সাদিক প্রথম আলোকে বলেন, কেন রমনা পার্ক খুলছে না, খুললে কবে খুলবে এবং এ বিষয়ে কী পদক্ষেপ, তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তা জানাতে বলেছেন হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে ওই সব তথ্য জানাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রিট আবেদনকারী আইনজীবীর ভাষ্য, ১৬১০ সালে মোগল সম্রাট জাহাঙ্গীরের আমলে রমনা পার্ক তৈরির পর থেকে কখনো বন্ধ হয়নি। তবে করোনাভাইরাসের সংক্রমণকে কেন্দ্র মার্চ থেকে পার্কটি বন্ধ রাখা হয়েছে। সংবিধানের ৩৬ অনুচ্ছেদে জনগণের চলাফেরার স্বাধীনতার কথা বলা হয়েছে। পার্ক বন্ধ রাখার ফলে জনগণের চলাফেরার অধিকার ক্ষুণ্ন হচ্ছে—এসব যুক্তিতে রিটটি করা হয়

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন