রিপোর্ট পেলে বিএসএমএমইউকে মতামত জানাবে গণস্বাস্থ্য

বিজ্ঞাপন
default-image

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জি আর কোভিড ১৯ ডট ব্লট অ্যান্টিবডি টেস্ট কিট করোনা শনাক্তে কার্যকর নয় বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। গণস্বাস্থ্য বলছে, এখনো আনুষ্ঠানিক প্রতিবেদন তারা পায়নি।

গণস্বাস্থ্য উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষা করেছে বিএসএমএমইউ। আজ বুধবার তারা এর প্রতিবেদন সম্পর্কে সাংবাদিকদের জানায়।

বিএসএমএমইউ উপাচার্য কনক কান্তি বড়ুয়া বলেন, কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, ১ থেকে ১৪ দিনের মধ্যে করোনার উপসর্গ নিয়ে যাঁরা এসেছেন, তাঁদের ক্ষেত্রে গণস্বাস্থ্যের কিটে মাত্র ১১ থেকে ৪০ শতাংশ পর্যন্ত শনাক্ত করা গেছে। এ কারণে কমিটি গণস্বাস্থ্যের কিট করোনা শনাক্তে কার্যকর নয় বলে রিপোর্ট দিয়েছে।

জি আর কোভিড-১৯ রেপিড ডট ব্লট সমন্বয়কারী অধ্যাপক মুহিব উল্লাহ খোন্দকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘গণস্বাস্থ্যের সঙ্গে বিএসএমএমইউর একটি নন-ডিসক্লোজার অ্যাগ্রিমেন্ট (এনডিএ) রয়েছে। আমরা এখনো বিএসএমএমইউ থেকে কোনো অফিশিয়াল বিস্তারিত রিপোর্ট পাইনি এবং আমাদের সাথে এনডিএ অনুসারে কোনো প্রকার আলোচনা করা হয়নি। এটা পেলেই পরবর্তী সময়ে স্বাক্ষরিত চুক্তি অনুসারে আমরা আমাদের মতামত বিএসএমএমইউকে জানাব।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিএসএমএমইউর মতামত অনুসারে কিট নিবন্ধন ও বিপণনের বিষয়ে বর্তমানে যা করার ঔষধ প্রশাসন অধিদপ্তর সিদ্ধান্ত দেবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন