default-image

সরকারের ঘোষণা অনুসারে আগের সপ্তাহের লকডাউন কার্যকর রয়েছে আজ সোমবারও। তা সত্ত্বেও আজ সকাল থেকেই ঢাকার রাস্তায় দেখা গেছে চিরচেনা রূপ। স্বাভাবিক সময়ের মতোই রয়েছে যানজট। আজ সকালেও পিকআপ ভ্যান ও ট্রাকে করে দিনমজুরদের বড় একটা অংশ ঢাকা ছাড়ছেন।

ঢাকার রাস্তায় আজ সকাল থেকেই বাস, প্রাইভেট কার, সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেল চলছে। বছিলা থেকে কারওয়ান বাজারে অফিসে আসতে প্রায় ৫০ মিনিট সময় লেগেছে মোস্তাফিজ করিমের। পান্থপথ হয়ে আসতে তাঁকে সিগনালে পড়তে হয়েছে তিনবার। যানজটের কারণে কারওয়ান বাজারের মোড় পার হতে আরও দুবার সিগনালে পড়তে হয়েছে।

বিজ্ঞাপন

মোস্তাফিজ বলেন, ‘মাঝের কয়েক দিন ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই চলে আসতাম। কিন্তু আজ যানজটে বিরক্ত হয়ে গিয়েছি।’

রোজা ও ঈদের আগে গতকাল রোববার বিকেল থেকে ঢাকা ছাড়তে দেখা যায় অনেককে। পিকআপ ভ্যান ও ট্রাকে করে দিনমজুরদের বড় একটা অংশ শহর ছেড়েছেন। তাঁরা বলছেন, ‘কঠোর’ লকডাউনের সময় শহরে তাঁদের আয়ের উৎস বন্ধ হয়ে যেতে পারে। এ সময় শহরে থেকে বাজার ও অন্যান্য খরচের টাকা জোগাড় কঠিন হয়ে যাবে। তাই তাঁরা শহর ছাড়ছেন।

আগামী বুধবার থেকে শুরু হবে কঠোর লকডাউন। এক সপ্তাহের কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। অন্তত দুই সপ্তাহ ‘পূর্ণ লকডাউন’ ছাড়া করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে না বলে মনে করছে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

মাঝের কয়েক দিন ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই চলে আসতাম। কিন্তু আজ যানজটে বিরক্ত হয়ে গিয়েছি।
মোস্তাফিজ

কমিটি সিটি করপোরেশন ও পৌরসভাগুলোয় ‘পূর্ণ লকডাউন’ দেওয়ার সুপারিশ করেছে।

বিজ্ঞাপন
রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন