শাহবাগ মোড় থেকে সরে গেছেন মেডিকেল শিক্ষার্থীরা

রাজধানীর শাহবাগ মোড় আটকে আজ রোববার বিক্ষোভ করেন মেডিকেল শিক্ষার্থীরা
ছবি: প্রথম আলো

পুলিশের ‘মারমুখী’ অবস্থানের মুখে রাজধানীর শাহবাগ মোড় থেকে সরে গেছেন মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা।

শাহবাগে অবরোধের একপর্যায়ে আজ রোববার বেলা পৌনে দুইটার দিকে পুলিশ ‘মারমুখী’ অবস্থান নেয়। তখন অবরোধকারী মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা শাহবাগ মোড়ের রাস্তা ছেড়ে দেন। পরে তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিনের কাছে স্মারকলিপি দিতে যান।

করোনাকালে সেশনজটহীন মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের একটি অংশ আজ বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগ মোড়ের রাস্তা আটকে অবস্থান নেয়।

অবরোধকালে শিক্ষার্থীরা চার দফা দাবিতে নানা স্লোগান দেন। শিক্ষার্থীদের দাবির মধ্যে আছে করোনা মহামারিতে প্রফের (পরীক্ষা) বিকল্প, অনতিবিলম্বে সেশনজট দূর করতে পরবর্তী পর্যায়ের অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা দেওয়া, পরীক্ষা ও ক্লাসবিষয়ক সব আদেশের ক্ষেত্রে অগ্রাধিকারের ভিত্তিতে মেডিকেলের শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করা এবং বেসরকারি মেডিকেল-ডেন্টাল বন্ধ থাকাকালে নিয়মিত-অনিয়মিত শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বেতন নেওয়া যাবে না।

শতাধিক শিক্ষার্থীর অবরোধে শাহবাগ মোড় হয়ে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। দেখা দেয় দীর্ঘ যানজট।

গত ২৮ অক্টোবর এক বিজ্ঞপ্তিতে মেডিকেল ও ডেন্টাল কলেজের (এমবিবিএস ও বিডিএস কোর্স) দ্বিতীয় ও তৃতীয় বর্ষ এবং পর্যায়ক্রমে প্রথম ও শেষ পর্বের পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে নির্ধারণ করেছে স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর।

করোনার কারণে প্রায় আট মাস ধরে মেডিকেল কলেজগুলোর শিক্ষা কার্যক্রম বন্ধ আছে।

শিক্ষার্থীরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা হলে করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে। তা ছাড়া কোনো শিক্ষার্থী করোনায় সংক্রমিত হলে, পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে তাঁরা অন্যদের চেয়ে পিছিয়ে পড়বেন। পরীক্ষা দিতে গিয়ে কেউ করোনায় আক্রান্ত হলে তার দায় কর্তৃপক্ষকে নিতে হবে।

আরও পড়ুন