শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়ার দাবি

কালক্ষেপণ না করে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়ার দাবি জানিয়েছে নাগরিক ছাত্র ঐক্য।

আজ বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, গত বছরের মার্চে দেশে করোনা মহামারি শুরুর পর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ আছে। দীর্ঘ সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ছাত্রসমাজ হতাশায় ভুগছে।

মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম বলেন, ‘দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দিতে হবে। সরকার ১৭ মে বিশ্ববিদ্যালয়ের হল খুলে ২৪ মে ক্লাস শুরুর ঘোষণা দিয়েছে। আমরা বলতে চাই, অতি দ্রুত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের হল খুলে দিন।’

দাবি না মানলে দেশের সব শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে কঠোর আন্দোলনের হুমকি দেন নাগরিক ছাত্র ঐক্যের নেতা তরিকুল ইসলাম। তিনি বলেন, দেশের বিভিন্ন জায়গায় আন্দোলন হচ্ছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন হচ্ছে। দাবি না মানা হলে সবাইকে একত্র করে হল খুলতে কর্তৃপক্ষকে বাধ্য করা হবে।

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি আছে। শিক্ষামন্ত্রী দীপু মনি গত সোমবার জানান, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস শুরু হবে আগামী ২৪ মে থেকে। ১৭ মে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেওয়া হবে। ২৪ মের আগে বিশ্ববিদ্যালয়গুলোয় কোনো পরীক্ষা হবে না৷

নাগরিক ছাত্র ঐক্যের মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মোশারফ হোসেন, যুব ঐক্যের সমন্বয়ক এম এ হাসানসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।