default-image

যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে সাম্প্রতিকতম তথ্য সংগ্রহের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম শেয়ার-নেট ইন্টারন্যাশনাল ২য় আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স আজ থেকে শুরু হয়েছে। চলবে ২৫–২৮ জানুয়ারি এবং শেষ হবে ৩ ফেব্রুয়ারি। প্রতি দুবছর অন্তর অনুষ্ঠিত এই কনফারেন্স শেয়ার-নেট কান্ট্রি-হাবগুলো এ আয়োজন করে থাকে। এবারের আয়োজক দেশ বাংলাদেশ।

পাঁচ দিনের এই অনুষ্ঠানটি ঢাকার কোনো মনোরম ভেন্যুতে আয়োজনের কথা থাকলেও মহামারির কারণে, শেয়ার-নেট বাংলাদেশের পরিচালনা সংস্থা রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন্স একটি ইন্টারেক্টিভ অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে কনফারেন্সটি আয়োজন করবে। মর্যাদাপূর্ণ এই আয়োজনে দেশি–বিদেশি প্রায় ১০০ জন গবেষক, শিক্ষাবিদ, মানবাধিকারকর্মী, এনজিও কর্মী এই আয়োজনে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ এই সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকছেন।

বিজ্ঞাপন

রেডঅরেঞ্জ-এর ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী বলেন, কনফারেন্সটি হবে অন্যান্য কনফারেন্স থেকে কিছুটা আলাদা। এটা হবে একটা ওয়ার্কিং কনফারেন্স, কো-ক্রিয়েশন মেকানিজমে বিজ্ঞানসম্মত উপায়ে অর্জিত জ্ঞানকে ডকুমেন্টেড করা হবে এবং প্রস্তাবিত বিষয়ের ওপর অনুদানের সুযোগ রাখা হচ্ছে।

এবারের কনফারেন্সে আলোচনার মূল বিষয় হচ্ছে, ‘যুবক ও কিশোর-কিশোরীদের জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার’। এই বিষয়টি নির্বাচন করার মূল উদ্দেশ্য হচ্ছে টেকসই উন্নয়ন লক্ষ্য-৩ অর্জনের পাশাপাশি এইচআইভি নির্মূল, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সবার সুযোগ প্রতিষ্ঠা ও জাতীয় নীতিতে এই পরিষেবাগুলো অন্তর্ভুক্ত করা। যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারসংক্রান্ত তথ্য ও সেবা তরুণবান্ধব হলে কিশোরী বয়সে গর্ভধারণ ও কিশোরী মায়ের মৃত্যুর হার কমে যাবে। এ ছাড়া কিশোর-কিশোরীদের ঝুঁকিপূর্ণ যৌনাচরণ রোধ করতে সামাজিক যোগাযোগমাধ্যম এবং যুব ক্লাবগুলোর মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে সঠিক তথ্য প্রদান করা যেতে পারে। বাল্যবিবাহ রোধ, সঠিক যৌন দৃষ্টিভঙ্গি তৈরি, মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনাসহ সবার জন্য সমান সুযোগ প্রতিষ্ঠায় নানা রকম যোগাযোগমাধ্যম ও হেল্প ডেস্কগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

নিচের লিংকের মাধ্যমে নিবন্ধন করে আপনিও এ সম্মেলনে অংশগ্রহণ করতে পারেন—https://ccc2021.redorangeltd.com

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন