‘জরুরি প্রয়োজনে রক্ত সংগ্রহ করতে গিয়ে বিড়ম্বনার শিকার হই। বহু কষ্টে রক্ত জোগাড় হয়। নিজের সেই ভোগান্তির উপলব্ধি থেকে প্রয়োজনে রক্ত সংগ্রহ করে দেওয়ার কাজ শুরু করি। কয়েকজন সহকর্মী মিলে গড়ে তুলি নারায়ণগঞ্জ ব্লাড ডোনেশন গ্রুপ নামে সংগঠন। এ পর্যন্ত আমরা ৯ হাজার রোগীকে রক্ত দান করেছি। আমাদের সংগঠনের প্রায় সাত হাজার রক্তদাতা প্রয়োজনে বিনা মূল্যে রক্তের জোগান দিচ্ছেন।’

গত বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নগরের আলী আহম্মদ চুনকা পাঠাগার নগর মিলনায়তনে ‘ভিএসও-প্রথম আলো স্বেচ্ছাসেবা সম্মাননা ২০২০’-এর নারায়ণগঞ্জ অঞ্চলের মতবিনিময় সভায় কথাগুলো বলেন সংগঠনের সভাপতি রাকিব হোসেন।

মতবিনিময় অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক, সাংস্কৃতিক সংগঠক, মানবাধিকারকর্মী, পরিবেশবাদী সংগঠক, কবি, সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নিয়ে তাঁদের মতামত তুলে ধরেন।

প্রথম আলো নারায়ণগঞ্জ বন্ধুসভার সভাপতি রাসেল আদিত্যের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি হালিম আজাদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এ বি সিদ্দিক, নির্ভীকের প্রধান সমন্বয়ক এ টি এম কামাল, আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের সভাপতি নুরুদ্দীন আহমেদ, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শঙ্কর, সুশাসনের জন্য নাগরিকের সদস্যসচিব ধীমান সাহা, বঙ্গসাথী সামাজিক সংগঠনের সভাপতি আলী আহাম্মদ রেজা, রেড ক্রিসেন্ট সোসাইটি নারায়ণগঞ্জ ইউনিটের সাধারণ সম্পাদক আবদুর রহমান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর নারায়ণগঞ্জ প্রতিনিধি মজিবুল হক।

রফিউর রাব্বি বলেন, মানুষের ধর্মই হলো মানুষের পাশে দাঁড়ানো। স্বেচ্ছাসেবকেরা পুরস্কৃত হওয়ার জন্য কাজ করেন না। প্রাণের তাগিদে, মানুষের পাশে দাঁড়ানোর তাগিদেই তাঁরা কাজ করেন। এই স্বেচ্ছাসেবকেরা পরিবার ও সমাজের নানান বাধা উপেক্ষা করে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে কাজ করেন।

ধীমান সাহা বলেন, ভিএসও ও প্রথম আলোর এই উদ্যোগ সমাজের মানুষকে স্বেচ্ছাসেবায় সাহস ও অনুপ্রেরণা জোগাবে। তিনি বলেন, নায়ক তাঁকেই বলে যিনি নিজের সবকিছু বিলিয়ে দিয়ে সমাজের মানুষের জন্য কাজ করেন।

হালিম আজাদ বলেন, ‘প্রথম আলো তাদের সাংবাদিকতা ছাড়াও সামাজিক দায়বদ্ধতা থেকে সমাজের নানা সমস্যা সমাধানে কাজ করছে। তারা সন্ত্রাস, অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে কাজ করে যাচ্ছে। সব মানুষকে সঙ্গে নিয়ে প্রথম আলো এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। তাদের এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।’
অনুষ্ঠানে প্রথম আলোর ভিডিও চিত্র নায়ক ও অধিনায়কেরা, ভিএসও, প্রথম আলোর ২০ বছর, গানের ভিডিও ‘সেদিন আর কত দূরে’ প্রদর্শন করা হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0