default-image

বিশ্ব যখন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে তখন করোনা মোকাবিলায় ২০ মিলিয়ন বা ২ কোটি মার্কিন ডলার দানের প্রতিশ্রুতি দিল ফেসবুক। এ ছাড়া ফেসবুকের পক্ষ থেকে ইউনাইটেড নেশনস ফাউন্ডেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে একত্রে ‘কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ড’ চালু করা হয়েছে। এ তহবিলে যে কেউ দান করতে পারবে।

শুক্রবার ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক পোস্টে বলেছেন, ফেসবুকের দান করা ১০ মিলিয়ন মার্কিন ডলারের সঙ্গে তহবিলে দান হিসেবে আসা সম্পূর্ণ অর্থ বিশ্বজুড়ে সরাসরি করোনা মোকাবিলা, শনাক্ত ও প্রতিরোধের কাজে ব্যয় হবে।

ফেসবুকের বাকি ১০ মিলিয়ন মার্কিন ডলার যাবে সিডিসি ফাউন্ডেশনে। বেসরকারি এ সংস্থাটি যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ছড়ানো ঠেকাতে আগামী সপ্তাহ থেকে তহবিল সংগ্রহের কাজ শুরু করবে।

ফেসবুক কর্তৃপক্ষ শুক্রবার তাদের বার্ষিক মুনাফার কিছু অংশ করোনাভাইরাস মোকাবিলার কাজে দেওয়ার সিদ্ধান্তের কথা জানায়। জাকারবার্গ তাঁর পোস্টে বিষয়টি নিশ্চিত করেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ বলেছে, শুক্রবার চীনের গাড়ি ভাড়া করার প্রতিষ্ঠান ডিডি চুচিং তাদের আন্তর্জাতিক বাজারে চালক ও কুরিয়ারদের জন্য এক কোটি ডলার বিশেষ ত্রাণ তহবিল ঘোষণা করেছে।

অন্যান্য প্রযুক্তি জায়ান্টদের মধ্যে মাইক্রোসফট ও আমাজন এ সপ্তাহে কোভিড-১৯ রেসপন্স ফান্ডে ১০ লাখ মার্কিন ডলার করে দানের ঘোষণা দিয়েছে। কোভিড-১৯ এর ত্রাণ প্রচেষ্টার অংশ হিসেবে গুগল ডটওআরজি ও গুগল কর্মী মিলে ১০ লাখ মার্কিন ডলার দান করেছেন। তথ্যসূত্র: আইএএনএস

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0