default-image

গত ২৪ ঘণ্টায় (রোববার সকাল আটটা থেকে আজ সোমবার সকাল আটটা পর্যন্ত) করোনাভাইরাসে আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ সময় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ৪৪৬ জনের। আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এখন পর্যন্ত দেশে মোট ৫ লাখ ৪১ হাজার ৩৮ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ৮ হাজার ২৮৫ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৭ হাজার ৮৭০ জন।
গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ১৩৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ৩ দশমিক ১৫ শতাংশ।
গতকালের তুলনায় করোনায় মৃত্যু, শনাক্তের সংখ্যা ও হার আজ বেড়েছে। গতকাল করোনায় আক্রান্ত হয়ে আটজনের মৃত্যু হয়। আর করোনার সংক্রমণ শনাক্ত হয় ৩২৬ জনের। গতকাল শনাক্তের হার ছিল ২ দশমিক ৫৩ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ১১ জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে পুরুষ ৭ জন, নারী ৪ জন। তাঁদের মধ্যে ১০ জনই মারা গেছেন হাসপাতালে। একজনের মৃত্যু হয়েছে বাড়িতে।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। দেশে সংক্রমণ শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্তের হারও কমতে শুরু করেছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। তবে ডিসেম্বর থেকে সংক্রমণ আবার কমতে শুরু করে। তিন সপ্তাহের বেশি সময় ধরে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে।

করোনাভাইরাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন