default-image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) তিনজন মহাপরিচালক ও তিনজন পরিচালক করোনায় আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত দুদকের প্রধান কার্যালয়ের অন্তত ৭০ জন কর্মকর্তা-কর্মচারী কোভিড-১৯ রোগে আক্রান্ত হলেন। এর মধ্যে একজন পরিচালকসহ তিনজন মারা গেছেন।

দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান।

বিজ্ঞাপন

বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎ​সাধীন আছেন দুদকের মহাপরিচালক (প্রশাসন) মো. জহির রায়হান, মহাপরিচালক (অনুসন্ধান তদন্ত-১) মো. জাকির হোসেন ও মহাপরিচালক (অনুসন্ধান তদন্ত-২) মো. রেজানুর রহমান। এর মধ্যে জহির রায়হান হাসপাতালে ভর্তি রয়েছেন।

এ ছাড়া দুদকের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী, উপপরিচালক মাহফুজা বেগম ও মো. আবু বকর ছিদ্দিক করোনায় আক্রান্ত হয়ে চিকিৎ​সাধীন। কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন দুদকের মহাপরিচালক এ কে এম সোহেল ও পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী। অনেক দিন পর শিবলী গতকাল বৃহস্পতিবার অফিস করেছেন।
দুদকের প্রধান কার্যালয়ের মোট জনবল ৫৬৪ জন।

করোনাকালে প্রযুক্তির ব্যবহার

দুদকের তথ্যপ্রযুক্তি অনুবিভাগ ​করোনাকালে তাদের কার্যক্রমের বিষয়ে একটি প্রতিবেদন গতকাল বৃহস্পতিবার কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের কাছে দাখিল করেছে। তথ্যপ্রযুক্তি অনুবিভাগের কার্যক্রম-সংক্রান্ত এক ভার্চ্যুয়াল পর্যালোচনা সভায় দুদকের অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল প্রতিবেদনটি তুলে ধরেন।

প্রতিবেদনে বলা হয়, করোনা পরিস্থিতির মধ্যেই তথ্যপ্রযুক্তি অনুবিভাগ দুদকের প্রশাসন অনুবিভাগ, প্রতিরোধ অনুবিভাগ, লিগ্যাল অনুবিভাগ ও তদন্ত অনুবিভাগের অধিকাংশ নথির কার্যক্রম ই-নথিতে করছে। করোনাকালে কমিশনের ১৮১ জন কর্মকর্তা-কর্মচারীকে ইলেকট্রনিক নথি ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রতিবেদনে আ​রও বলা হয়, দুদকের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়কে এক নেটওয়ার্কের আওতায় আনার জন্য ল্যান বা লোকাল এরিয়া নেটওয়ার্ক স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এ ছাড়া এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে দুদকের তদন্ত ও প্রসিকিউশন ব্যবস্থাপনার জন্য সফটওয়্যার নির্মাণের কাজও শেষ পর্যায়ে। এই ডেটা সেন্টার থেকে সফটওয়্যারের মাধ্যমে কমিশনের প্রতিটি অনুসন্ধান, তদন্ত ও প্রসিকিউশন স্ট্যাটাস ডিজিটালি মনিটরিং করা যাবে। এ ছাড়া কমিশনের নিজস্ব ডিজিটাল ফরেনসিক ল্যাব স্থাপনের সরঞ্জাম পৌঁছেছে। এ বিষয়ে কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0