default-image

করোনাভাইরাস প্রতিরোধে নিউইয়র্কে স্টে হোম আদেশ শিথিল করা হয়েছে। নগরবাসীকে ধর্মীয় জমায়েত ও মেমোরিয়াল ডের অনুষ্ঠানের অনুমতি দিয়ে এর মধ্যেই নির্দেশনা জারি করা হয়েছে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যসহ সারা দেশে জারি হওয়া স্টে হোম বিধিকে আবারও চ্যালেঞ্জ করা হয়েছে। আদালতে মামলা করেছে নিউইয়র্ক সিভিল লিবার্টি ইউনিয়ন। তারা বলছে, এ বিধি আমেরিকার সংবিধানের পরিপন্থী। শুধু দুটি ক্ষেত্রে জমায়েত হওয়া যাবে। অন্য কারণে হওয়া যাবে না, তা হবে না।
মামলাটি হওয়ার কয়েক ঘণ্টা পর ২২ মে সন্ধ্যায় রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো তাৎক্ষণিক এক আদেশে স্বাক্ষর করেছেন। সেখানে বলা হয়েছে, সর্বোচ্চ ১০ জন মানুষ অন্যান্য কারণেও জমায়েত হতে পারবেন। তবে ভিন্ন দল বা ব্যক্তি থেকে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। যেখানে সেই দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না, সে ক্ষেত্রে মাস্ক পরতে হবে।
দুই মাসের বেশি সময় ধরে লকডাউনে থেকে হাঁপিয়ে উঠেছে নিউইয়র্কের নাগরিকেরা। গভর্নর কুমোর লকডাউন শিথিল করার এ আদেশে স্বস্তির নিশ্বাস ফেলছে এ অঞ্চলের মানুষ।
গভর্নরের স্বাক্ষরিত এ আদেশে আরও বলা হয়েছে, মেমোরিয়াল ডের সপ্তাহান্তে শুধু ধর্মীয় নয়, শিথিল করে দেওয়া হলো অন্যান্য জমায়েতের ওপর আরোপিত নিষেধাজ্ঞাও।
এই আদেশের কারণে এখন পার্কে গিয়ে ১০ জন মিলে পিকনিক করা যাবে। তবে অন্য গ্রুপ বা ব্যক্তি থেকে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। এ ক্ষেত্রে ছয় ফুটের কম দূরত্বে থাকলে, অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। বছরের এ সময়টির আবহাওয়া এবং ছুটির কারণে মেমোরিয়াল ডের সপ্তাহান্তে সমুদ্র তীর বিনোদনের জন্য বেছে নেন আমেরিকানরা। তাই ১০ জনের গ্রুপ হয়ে দূরত্ব বজায় রেখে নিউইয়র্কের বিচগুলোতেও যাওয়া যাবে। তবে সমুদ্রের পানিতে নামা যাবে না। লাইফ গার্ড থাকবে না বলে নিউইয়র্কের বিচ সাঁতারের জন্য এখনো খোলা হয়নি।
এদিকে নিউইয়র্ক অঞ্চলে আবহাওয়ার পূর্বাভাসে রয়েছে ঈদের দিনে আকাশ মেঘলা থাকবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0