প্রথম দিনেই শনাক্তের হার সাড়ে ২৬%

এই পরীক্ষা করা যায় ১৫-৩০ মিনিটে। ১০ জেলায় মোট ৬৪ জনের নমুনা পরীক্ষা। ১৭ জনের করোনা শনাক্ত।

র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনার পরীক্ষার আগে অ্যান্টিজেন কিট দেখাচ্ছেন এক টেকনোলোজিষ্ট। এর মাধ্যমে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই করোনা শনাক্ত করা যায়। গতকাল শনিবার পরীক্ষাগারে সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে
ছবি: আনিস মাহমুদ

দেশে করোনার অ্যান্টিজেন পরীক্ষা শুরুর প্রথম দিনে গতকাল শনিবার ১০ জেলায় মোট ৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। বাকি ৪৭ জনের ফল নেগেটিভ এসেছে। অ্যান্টিজেন পরীক্ষায় সংক্রমণ শনাক্তের হার সাড়ে ২৬ শতাংশ।

সন্দেহভাজন করোনা রোগী, যাঁদের উপসর্গ রয়েছে, শুধু তাঁদেরই পরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষা করা যায় মাত্র ১৫ থেকে ৩০ মিনিটে। যে ১০টি জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে সেগুলো হচ্ছে গাইবান্ধা, পঞ্চগড়, জয়পুরহাট, যশোর, মেহেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, পটুয়াখালী, মুন্সিগঞ্জ, মাদারীপুর ও সিলেট। কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি রয়েছে কি না, সেটি অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায়।

অ্যান্টিজেন পরীক্ষা শুরু হলেও তা নিয়ে জেলাগুলোতে প্রচার চালানো হয়নি। গাইবান্ধা যুব নাগরিক কমিটির আহ্বায়ক জিয়াউল হক প্রথম আলোকে বলেন, জেলার মানুষ জানেন, গাইবান্ধায় করোনার নমুনা পরীক্ষা হয় না। অ্যান্টিজেন পরীক্ষার বিষয়টি মাইকিং করে প্রচার করা উচিত ছিল।

জেলার মানুষ জানেন, গাইবান্ধায় করোনার নমুনা পরীক্ষা হয় না। অ্যান্টিজেন পরীক্ষার বিষয়টি মাইকিং করে প্রচার করা উচিত ছিল।
জিয়াউল হক, গাইবান্ধা যুব নাগরিক কমিটির আহ্বায়ক
অ্যান্টিজেন র‌্যাপিড টেষ্টের কিট দিয়ে পরীক্ষা চালু হয়েছে মেহেরপুরে। করোনা পরীক্ষার বুথে নমুনা সংগ্রহ করা হচ্ছে। গতকাল শনিবার সকালে মেহেরপুরের জেনারেল হাসপাতালে
ছবি: আবু সাঈদ

গতকাল মুন্সিগঞ্জ ও গাইবান্ধা জেলায় সর্বোচ্চ ১২টি করে অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। মুন্সিগঞ্জে ৭ ও গাইবান্ধায় ১ জনের করোনা শনাক্ত হয়। যেসব মানুষের জ্বর, সর্দি, কাশি, গলাব্যথার মতো উপসর্গ রয়েছে, শুধু তাঁদেরই অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। উপসর্গ থাকার পরও যাঁদের অ্যান্টিজেন পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে, তাঁদের কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তাঁদের পুনরায় আরটিপিসিআর পরীক্ষা করার জন্য নমুনা নেওয়া হয়।

প্রথম দিনে ৪টি জেলায় মাত্র ৩টি করে নমুনার অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহিন প্রথম আলোকে বলেন, অনেক দিন ধরে অ্যান্টিজেন পরীক্ষার জন্য অপেক্ষা ছিল। উপসর্গযুক্ত রোগী কম থাকায় পরীক্ষা কম হয়েছে।

অ্যান্টিজেন পরীক্ষার জন্যও প্রচলিত আরটিপিসিআর পরীক্ষার মতো ১০০ টাকা করে নেওয়া হবে।
অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম , স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক

আগে স্বাস্থ্য বিভাগ জানিয়েছিল, করোনার অ্যান্টিজেন পরীক্ষার জন্য কোনো ফি সরকার নির্ধারণ করেনি। তবে প্রায় সব জেলাতেই পরীক্ষার জন্য ১০০ টাকা করে নেওয়া হয়েছে। গতকাল রাতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম প্রথম আলোকে বলেন, অ্যান্টিজেন পরীক্ষার জন্যও প্রচলিত আরটিপিসিআর পরীক্ষার মতো ১০০ টাকা করে নেওয়া হবে।

করোনা রোগী শনাক্ত করা জরুরি

অ্যান্টিজেন পরীক্ষার ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সম্প্রতি কোভিড-১৯ রোগীর সংখ্যা বাড়ছে এবং মৃত্যুর হারও বাড়ছে। এখন রোগী শনাক্ত করা খুব প্রয়োজন। অ্যান্টিজেন পরীক্ষার ফলাফল খুব সহজে পাওয়া যাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের সব জেলাতে আরটিপিসিআর টেস্ট করার সুযোগ নেই, ল্যাব নেই। কারণ আরটিপিসিআরের জন্য বায়োসেফটি ল্যাব প্রয়োজন হয়, যা অত্যন্ত ব্যয়বহুল এবং অনেক সময়সাপেক্ষ বিষয়। তাই যেখানে পিসিআর ল্যাব নেই, সেখানে অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে সুযোগ-সুবিধা বাড়ানো গেল। তিনি জানান, সম্ভাব্য সব উৎস থেকেই করোনার টিকা সংগ্রহের চেষ্টা চালাচ্ছে সরকার।

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেন, এই শীতে কীভাবে জনগণকে আরেকটু সুরক্ষা দেওয়া যায়, সে চেষ্টা সরকার করছে। সরকার একটি ভ্রাম্যমাণ বা মোবাইল ল্যাবকেও করোনা পরীক্ষার অনুমতি দিয়েছে।

পরীক্ষাগারে অ্যান্টিজেন পরীক্ষা করছেন এক টেকনোলোজিষ্ট। গতকাল শনিবার সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে
ছবি: আনিস মাহমুদ

বড় হাসপাতাল ও করোনার জন্য নির্ধারিত হাসপাতালেও অ্যান্টিজেন পরীক্ষা শুরু করা হবে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানাও বক্তব্য দেন।

উদ্বোধনের পর যশোর সদর হাসপাতালে প্রথম তিনজন সন্দেহভাজন রোগীর অ্যান্টিজেন পরীক্ষা করা হয়। তাঁদের তিনজনেরই ফল নেগেটিভ এসেছে বলে অনুষ্ঠানে জানানো হয়।