বগুড়ায় করোনায় চিকিৎসকের মৃত্যু, ৯ মাসে প্রাণ গেল ৯ জনের

করোনাভাইরাস
প্রতীকী ছবি

বগুড়ায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। তাঁর নাম জিবেশ কুমার প্রামাণিক (৪৯)। তিনি গতকাল বুধবার ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। এ নিয়ে নয় মাসে জেলায় করোনায় মারা গেলেন নয়জন চিকিৎসক।

চিকিৎসক জিবেশ কুমার প্রামাণিকের বাড়ি নাটোর জেলায়। ২২তম বিসিএসে উত্তীর্ণ হয়ে তিনি স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) বগুড়া জেলা শাখা।

বগুড়া বিএমএর সাধারণ সম্পাদক ও শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ রেজাউল আলম বিষয়টি নিশ্চিত করে প্রথম আলোকে বলেন, করোনার উপসর্গ দেখা দিলে জিবেশ কুমার প্রামাণিক হাসপাতালে নমুনা পরীক্ষার জন্য দেন। ১৬ নভেম্বর তাঁর শরীরে কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়। কয়েক দিন বাসায় আইসোলেশনে ছিলেন তিনি। শারীরিক অবস্থার অবনতি ঘটলে ২১ নভেম্বর তাঁকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হয়। সেখান থেকে এয়ার অ্যাম্বুলেন্সে ওই দিনই তাঁকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়। সেখানে অবস্থার অবনতি ঘটলে গত মঙ্গলবার তাঁকে আইসিইউতে নেওয়া হয়। বুধবার আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এর আগে গত ১৯ ডিসেম্বর চিকিৎসক গাজী শফিকুল আলম চৌধুরী, গত ২৫ অক্টোবর বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগ ও করোনা ইউনিটের প্রধান অধ্যাপক এ কে এম মাসুদুর রহমান (৬০), গত ৮ সেপ্টেম্বর ইনস্টিটিউট অব পাবলিক হেলথের সাবেক পরিচালক ও বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক উপপরিচালক নির্মলেন্দু চৌধুরী (৬১), গত ২ সেপ্টেম্বর রংপুর মেডিকেল কলেজের সাবেক প্রভাষক বি এম ফারুক (৬৭), গত ৮ আগস্ট সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের অর্থোপেডিক বিভাগের সহকারী অধ্যাপক রেজওয়ানুল বারী শামীম (৪৯), গত ৬ আগস্ট স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (অলটারনেট মেডিসিন) মো. আবদুল লতিফ (৫৮), গত ১৪ জুলাই শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের প্রসূতি ও গাইনি বিভাগের সাবেক সহকারী অধ্যাপক শামস শায়লা বানু, গত ৪ জুন রংপুর মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক হাবিবুর রহমান (৯২) মারা যান।

জেলা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, বগুড়ায় প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ১ এপ্রিল। ২১ এপ্রিল জেলা লকডাউন করা হয়। ২১ মে জেলায় প্রথম কামরুন্নাহার পুতুল নামে সাবেক একজন নারী সাংসদ করোনায় সংক্রমিত হয়ে মারা যান।