default-image

লকডাউন শেষ হলেও সামাজিক দূরত্ব বজায় রেখে চলার বিষয়টি নিশ্চিত করতে সরকারকে উদ্যোগ নিতে পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব ও জনস্বাস্থ্যবিষয়ক কমিটির সভায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এই পরামর্শ দেন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মাস্ক পরার ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। কমিটির একজন সদস্য প্রথম আলোকে বলেন, ‘আমরা সরকারকে বলেছি, মাস্ক পরার ব্যাপারে বাধ্যবাধকতা আরোপ করতে হবে। এমন কিছু সরকারকে করতে হবে যেন মুখে মাস্ক ছাড়া কেউ ঘরের বাইরে না আসে।’ এই সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক মীরজাদী সেব্রিনা।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা ছাড়াও রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি), পাবলিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধিরা এই কমিটির সদস্য।

কমিটি সূত্র জানায়, সভায় লকডাউনের সময় বাড়ানো বিষয়ে কোনো আলোচনা হয়নি। আলোচনা হয়েছে, লকডাউন-পরবর্তী সময়ে সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের করণীয় বিষয়ে। বিশেষজ্ঞরা গণপরিবহন বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন। তাঁরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখারও পরামর্শ দিয়েছেন। তাঁরা বলেছেন, মহামারি নিয়ন্ত্রণে আসার আগে গণজমায়েতের অনুমতি দেওয়া ঠিক হবে না। এ ছাড়া রিসোর্ট বা সমুদ্রসৈকত বন্ধ রাখার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

করোনাভাইরাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন