ঋণের টাকা আত্মসাৎ, ব্যবসায়ীর বিরুদ্ধে দুদকের মামলা

বিজ্ঞাপন
default-image

ঋণ নিয়ে টাকা পরিশোধ না করে আত্মসাতের অভিযোগে খুলনায় এক ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। খুলনা সমন্বিত জেলা কার্যালয়ে হওয়া ওই মামলার বাদী দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোহা. মোশাররফ হোসেন।

ওই ব্যবসায়ীর নাম আরিফ গাফফার। তিনি খুলনার মেসার্স গাফফার ফুড প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক। তাঁর বিরুদ্ধে প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের খুলনা শাখার প্রায় ২৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, ২০০৫ সালের ৭ এপ্রিল থেকে ২২ আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে আরিফ গাফফার তাঁর প্রতিষ্ঠানের নামে প্রিমিয়ার ব্যাংক খুলনা শাখা থেকে ৭ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৫৪৯ টাকা ঋণ নেন। এরপর একই বছরের ১২ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ব্যাংকে আংশিক টাকা জমা দিয়ে ২০১৭ সালের ১৮ নভেম্বর পর্যন্ত আর কোনো টাকা পরিশোধ করেননি। বর্তমানে ব্যাংকের ওই ঋণের টাকা সুদাসলে ২৩ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৫৬৪ টাকায় গিয়ে দাঁড়িয়েছে।

দুদক কর্মকর্তারা জানান, ওই ঘটনায় দুদকের সমন্বিত খুলনা জেলা কার্যালয় থেকে অভিযোগ অনুসন্ধান করা হয়। অনুসন্ধানে দেখা যায়, খুলনার প্রিমিয়ার ব্যাংকের শাখা থেকে মেসার্স গাফফার ফুড প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক আরিফ গাফফার তাঁর প্রতিষ্ঠানের বিপরীতে ৬টি এলটিআর ঋণের মাধ্যমে ওই ঋণ নেন। ঋণ নেওয়ার সময় তাঁর মক্কা পোলট্রি ফিড লিমিটেডের স্থায়ী ও ভাসমান সম্পদসহ কোম্পানির সব পরিচালকদের ব্যক্তিগত গ্যারান্টি নেওয়া হয়। কিন্তু ওই ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপক আবু সাঈদের সঙ্গে যোগসাজশের মাধ্যমে ঋণের টাকা আত্মসাৎ করেন তিনি। দুদকের অনুসন্ধানে ঋণ আত্মসাতের ঘটনায় আবু সাঈদেরও জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। কিন্তু তাঁর মৃত্যুর কারণে তাঁর নাম বাদ দিয়ে আরিফ গাফফারের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

দুদক জেলা সমন্বিত কার্যালয় খুলনার উপপরিচালক নাজমুল হাসান বলেন, মামলা হয়েছে কিন্তু এখনো তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়নি। কয়েক দিনের মধ্যেই তদন্ত কর্মকর্তা নিয়োগ করে আসামির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন