default-image

ঝালকাঠির রাজাপুর ও নলছটিতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বিষখালি নদীতে মা ইলিশ শিকার করার দায়ে শনিবার পাঁচজনকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রাজাপুরে চারজনকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার চল্লিশকাহনিয়া ও উত্তর পালট এলাকায় অভিযান চালিয়ে তাদের দণ্ড দেওয়া হয়। দণ্ডপ্রাপ্তরা হলেন মো. মিজানুর ফরাজী (২২), মো. জাকির সিকদার (৩৫), মো. রাজিব হাওলাদার (২০) ও মো. নুরুল ইসলাম খান (২২)। অভিযানে ১২ হাজার মিটার কারেন্ট জাল ও ২৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়।

বিজ্ঞাপন

রাজাপুর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, বিষখালি নদীতে অভিযান চালিয়ে মা ইলিশ ধরার সময় হাতেনাতে পাঁচজনকে আটক করা হয়। তাদের মধ্যে চারজনকে দণ্ড দেওয়া হয়। একজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক অনুজা মণ্ডল বলেন, আইন অমান্য করে মা ইলিশ ধরায় ৪ জেলেকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।

এদিকে নলছিটিতে মা ইলিশ শিকারের দায়ে শনিবার বিকেলে মামুন খান (৩০) নামের একজনকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সাজাপ্রাপ্ত মামুন খান উপজেলার মালিপুর গ্রামের বাসিন্দা। এ সময় ৯ হাজার মিটার কারেন্ট জাল এবং ৫০ কেজি মা ইলিশসহ একটি ইঞ্জিনচালিত ট্রলার জব্দ করা হয়। জব্দকৃত জাল উপজেলার ফেরিঘাট সংলগ্ন এলাকায় পুড়িয়ে ফেলা হয়। আর উদ্ধারকৃত মাছ নান্দিকাঠি মারকাজুল কুরআন মাদ্রাসায় দেওয়া হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন।

মন্তব্য পড়ুন 0