default-image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মো. জাকারিয়া ও মো. একরামুল হক ওরফে রাজু। এ সময় তাঁদের কাছ থেকে ইলেকট্রনিক ডিভাইস, একটি স্মার্টফোন ও টাকা লেনদেনের কাজে ব্যবহৃত একটি বিকাশ অ্যাকাউন্ট নম্বরের সিমকার্ড উদ্ধার হয়। গোয়েন্দারা বলছেন, রংপুর ও গাজীপুরে অভিযান চালিয়ে ওই দুজনকে ধরা হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

বিজ্ঞাপন

এর আগে ১ জানুয়ারি ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপসের সহকারী একান্ত সচিব মনিরুল ইসলাম এ বিষয়ে শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছিলেন।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, অভিযুক্তরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলেছিলেন। নিজেদের মেয়র পরিচয় দিয়ে তাঁরা চাকরির লোভ দেখিয়ে বিকাশের মাধ্যমে টাকা আদায় করতেন। প্রতারণার কাজে অভিযুক্তরা মেয়রের নামে যে আইডি খুলেছিলেন, সেটিতে লগইন করা অবস্থায় তাঁদের কাছ থেকে মুঠোফোন উদ্ধার করা হয়।

এদিকে লালবাগ থানায় ফেসবুক হ্যাক করে প্রতারণার মামলায় সাইফুল ইসলাম নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এই মামলা প্রসঙ্গে এ কে এম হাফিজ আক্তার বলেন, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় প্রস্তাব ফেসবুক মেসেঞ্জারে পাঠাত। তাদের পাঠানো লিংকে ক্লিক করলেই আইডি হ্যাক করে নিচ্ছিল তারা। এরপর সেই আইডি ব্যবহার করে ভুক্তভোগীদের আত্মীয়স্বজনের কাছ থেকে টাকাপয়সা আদায় করত।

তাদের প্রতারণার শিকার হয়েছেন মূলত নারীরা। ১০ জানুয়ারি এই চক্রের সদস্য সাইফুলকে ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল থানা থেকে গ্রেপ্তার করা হয়।

মন্তব্য করুন