default-image

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের টানা অবরোধ কর্মসূচিতে ও ৭২ ঘণ্টা হরতালের প্রথম দিনে গতকাল রোববার সহিংসতার শিকার হয়ে মারা গেছেন আরও দুই নিরীহ ব্যক্তি। তাঁদের মধ্যে গত শুক্রবার রাতে গাইবান্ধায় বাসে পেট্রলবোমায় দগ্ধ আবুল কালাম (৪০) রংপুর মেডিকেলে ও গত শনিবার রাতে বগুড়ায় ট্রাকে পেট্রলবোমায় দগ্ধ হাসিবুল ইসলাম (২৮) শহীদ জিয়াউর রহমান মেডিকেলে মৃত্যুবরণ করেছেন। 
অবরোধের মধ্যে হরতালে ঢাকা, কুমিল্লা ও যশোরে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন আরও তিনজন। এ নিয়ে মাসাধিককাল ধরে চলা অবরোধে নিহত হলেন ১৮ জন।
এ ছাড়া অবরোধের ৩৪তম দিন গতকাল রাত ১০টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় পাবনায় মৈত্রী ট্রেন ও তিন পরীক্ষাকেন্দ্র এবং ময়মনসিংহ, নোয়াখালী, ফেনী ও নীলফামারীসহ বিভিন্ন স্থানে যাত্রীবাহী বাস-ট্রাকে বোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এসব ঘটনায় দগ্ধ ও আহত হয়েছেন ১০ জন। আগুন দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসে। কুমিল্লায় জামায়াত-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধ হয়েছেন দুই জামায়াত কর্মী। আর নোয়াখালীতে আদালত প্রাঙ্গণে ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। ২৪ ঘণ্টায় সহিংসতা-নাশকতার ঘটনা ঘটেছে ১৩ জেলার অন্তত ৩৫টি স্থানে। আগুন দেওয়া হয়েছে ১৯টি যানবাহনে। ভাঙচুর করা হয়েছে ছয়টি।
গত বছরের ৫ জানুয়ারি ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবিতে গত ৬ জানুয়ারি থেকে টানা এ অবরোধ কর্মসূচি চলছে। তবে এর দুই দিন আগেই সহিংসতার শুরু। সহিংসতায় এ পর্যন্ত নিহত হয়েছেন ৮৫ জন; আহত সহস্রাধিক। আগুন দেওয়া হয়েছে ৪৯৪টি যানবাহনে এবং ভাঙচুর করা হয় আরও ৪৯৬টি।
নাশকতার আশঙ্কায়, সহিংসতায় জড়িত সন্দেহে এবং মামলা ও অন্যান্য ঘটনায় গতকাল আটক করা হয় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও কেন্দ্রীয় মজলিশে শুরার সদস্য আবদুল খালেক মণ্ডলসহ ১০৬ জনকে।
মৈত্রী ট্রেনে বোমা হামলা: ঢাকা-কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পেট্রলবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ নিয়ে অবরোধ-হরতালে ১১ দফায় নাশকতার ঘটনা ঘটল। গতকাল বিকেলে পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশনের প্ল্যাটফর্ম থেকে ৫০০ গজ দূরে সাম্প্রতিকতম এ হামলার ঘটনা ঘটল। হামলায় কেউ হতাহত না হলেও ইঞ্জিনের আংশিক পুড়ে গেছে।
রেল-পুলিশ ও আনসার সূত্রে জানা গেছে, গতকাল বেলা দুইটার দিকে কলকাতা থেকে মৈত্রী ট্রেনটি ২১৫ জন যাত্রী নিয়ে ঈশ্বরদী জংশন স্টেশনে এসে যাত্রাবিরতি করে। পরে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। ২টা ৫৩ মিনিটে লোকো সেডের দক্ষিণে রহিমপুর এলাকায় দুর্বৃত্তরা ট্রেনটি লক্ষ্য করে তিনটি পেট্রলবোমা নিক্ষেপ করে। এতে ইঞ্জিনের বাইরে আগুন ধরে যায়।
মৈত্রী ট্রেনের পরিচালক হেলাল উদ্দিন ও রেললাইন পাহারারত আনসার সদস্য আশরাফুল ইসলাম জানান, ইঞ্জিনে আগুন ধরার পর চালক তাৎক্ষণিকভাবে ট্রেনটি থামাতে সক্ষম হন। অগ্নিনির্বাপণযন্ত্র দিয়ে আগুন নিভিয়ে ফেলার পর পুনরায় সেখান থেকে ঈশ্বরদী জংশনে ফিরে আসে ট্রেনটি। ক্ষতিগ্রস্ত ইঞ্জিনটি পরিবর্তন ও অন্য ইঞ্জিন সংযোগ করে বিকেল ৪টা ১০ মিনিটে ঢাকার উদ্দেশে ট্রেনটি আবার ছেড়ে যায়।
রেলের পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ মনিরুল ইসলাম ফিরোজী জানান, ইঞ্জিনটি মেরামতের জন্য ঈশ্বরদী লোকো সেডে নিয়ে যাওয়া হয়েছে। ঘটনার পর জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদসহ রেল কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।
ঘটনা তদন্তে পাকশী রেল বিভাগীয় পরিবহন কর্মকর্তা শফিকুর রহমানকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত দল গঠন করা হয়েছে। হামলার পর পুলিশ ও র্যাব নাশকতাকারীদের ধরতে অভিযান শুরু করেছে।
মারা গেলেন আরও দুজন: গাইবান্ধার তুলসীঘাট এলাকায় শুক্রবার রাতে যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলায় দগ্ধ ব্যক্তিদের মধ্যে আবুল কালাম (৪০) নামের একজন গতকাল বেলা দুইটায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাঁর বাড়ি সুন্দরগঞ্জ উপজেলার চণ্ডিপুর গ্রামে। তাঁকে নিয়ে ওই ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা দাঁড়াল আটজনে। দগ্ধ হয়েছেন ৪০ জন। দগ্ধ ব্যক্তিদের মধ্যে এখন ১৯ জন রংপুর মেডিকেলে চিকিৎসাধীন।
হামলার ঘটনাটিতে গাইবান্ধা জেলা বিএনপির সভাপতিসহ বিএনপি-জামায়াতের ৯০ নেতা-কর্মীকে আসামি করে সদর থানার উপপরিদর্শক মাহবুব হোসেন একটি মামলা করেছেন। এ ছাড়া গতকাল বেলা ১১টা থেকে দুইটা পর্যন্ত গাইবান্ধা শহরের ডিবি রোডে এক মানববন্ধন করে ১৪ দল।
ওদিকে প্রায় পাঁচ ঘণ্টা দগ্ধ শরীরের যন্ত্রণা সয়ে শনিবার দিবাগত রাত দুইটার দিকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন ট্রাকচালকের সহকারী হাসিবুল ইসলাম ওরফে হাসিব (২৮)। তাঁর বাড়ি সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার পাঁচগাছি গ্রামে। শনিবার রাতে বগুড়া-নাটোর মহাসড়কের শাজাহানপুরে সবজিবাহী ট্রাকে পেট্রলবোমা হামলায় হাসিব ছাড়াও চালক গোলাম মোস্তফা (৩৬), দুই ব্যবসায়ী জাহাঙ্গীর আলম (২৬) ও আবদুল আজিজ অগ্নিদগ্ধ হন। হাসিবের শরীরের শতভাগই পুড়ে গিয়েছিল।
শনিবার দিবাগত রাত তিনটার দিকে ঢাকা-রংপুর মহাসড়কে বগুড়ার পূর্ব পালসা এলাকায় দুটি বাস পেট্রলবোমায় পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসে আগুন: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে গতকাল বেলা আড়াইটার দিকে মিরপুর যাওয়ার পথে শিক্ষার্থীদের বহন করা ‘তরঙ্গ’ নামের একটি দ্বিতল বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বাসচালক শাহজাহান আলী বলেন, ‘সিটি কলেজের সামনে যাওয়ার পর হঠাৎ ছাত্র-ছাত্রীরা হুড়োহুড়ি করে বাস থেকে নামতে শুরু করে। গাড়ি থামিয়ে দেখি ওপর তলায় আগুন ধরে গেছে। আগুন নেভানোর পর ওপর তলায় একটি বোতলে পেট্রলও পাওয়া যায়।’
এ ছাড়া সকালে কলাভবনের ভেতর একটি, দুপুরে শহীদ মিনারের সামনে তিনটি, সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। এসব ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ ও ঢাকা কলেজের দুই শিক্ষার্থী আহত হন। তাঁরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। দুপুরে যাত্রাবাড়ীর সালাহউদ্দীন স্কুলের সামনে পুলিশের গাড়ি লক্ষ্য করে ককটেল ছুড়ে পালানোর সময় জাকির হোসেন (২৫) নামে এক যুবককে গুলি করে পুলিশ। দুই পায়ে গুলিবিদ্ধ অবস্থায় তাঁকে গ্রেপ্তার করা হয়। সন্ধ্যায় মৎস্য ভবনের সামনে গুলিস্তানগামী বিহঙ্গ পরিবহনের একটি বাসে ককটেল হামলা চালায় দুর্বৃত্তরা। এতে যাত্রী রাকিবুল ইসলাম (৩২) আহত হয়েছেন। তাঁর মাথা ও দুই হাতে স্প্লিন্টার বিদ্ধ হয়েছে।
তিন পরীক্ষাকেন্দ্রে হামলা: পাবনার চাটমোহর উপজেলা সদরে শনিবার রাতে এসএসসি পরীক্ষার তিনটি কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ সাতটি স্থানে একযোগে ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। আহত হয়েছেন একজন। রাত সাড়ে ১০টার দিকে চাটমোহর ডিগ্রি কলেজ, চাটমোহর পাইলট বালিকা উচ্চবিদ্যালয়, চাটমোহর আরসিএন অ্যান্ড বিএসএন পাইলট উচ্চবিদ্যালয়, নারিকেলপাড়া মহল্লা ও কাজীপাড়া মহল্লায় এসব বিস্ফোরণ ঘটানো হয়।
দগ্ধ আরও সাতজন: ময়মনসিংহ শহরের টাঙ্গাইল বাসস্ট্যান্ড এলাকায় শনিবার রাতে যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমায় তিন যাত্রী দগ্ধ হয়েছেন। তাঁরা হলেন বাসযাত্রী মো. আলমগীর, নওশের আলী ও শহীদুল ইসলাম। তাঁদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ রাতে ফেনীর দাগনভূঞায় পথচারী রণজিত কর, আমিরগাঁও এলাকায় পিকআপ ভ্যানচালক আবদুস সামাদ, কাজীর দিঘিতে কাভার্ড ভ্যানচালক মো. পারভেজ পেট্রলবোমা হামলায় দগ্ধ হন। গতকাল ভোরে নোয়াখালী শহরে পেট্রলবোমায় দগ্ধ হন ট্রাকচালকের সহকারী লোকমান হোসেন।
তিন জামায়াত-শিবির কর্মী গুলিবিদ্ধ: কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের নাঙ্গলকোট উপজেলার লুদুয়া পেট্রলপাম্পের কাছে জামায়াতে ইসলামীর নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। শনিবার রাতে এ সংঘর্ষের ঘটনায় দুই জামায়াত কর্মী গুলিবিদ্ধ ও নাঙ্গলকোট থানার ওসি আহত হন। পুলিশ ১২টি পেট্রলবোমা উদ্ধারের দাবি করেছে।
গুলিবিদ্ধ দুজন হলেন উপজেলার বাম গ্রামের প্রয়াত আবদুল হাদির ছেলে বেলাল হোসেন ও আবদুল হালিমের ছেলে বেলায়েত হোসেন। তাঁদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গতকাল সন্ধ্যায় পৃথক ঘটনায় গাইবান্ধার পলাশবাড়ীতে পিকেটিংয়ের সময় মহদিপুর ইউনিয়ন ছাত্রশিবিরের সেক্রেটারি আইয়ুব আলীকে (২২) গুলি করে পুলিশ। পরে গুলিবিদ্ধ অবস্থায় তাঁকে গ্রেপ্তার করা হয়।
ঢাকার বাইরের আরও চিত্র: পাবনা শহরের মাসুমবাজার এলাকায় শনিবার রাতে যাত্রীবাহী বাসে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। গাজীপুরের শ্রীপুরের আশকোনা মোড়ে গতকাল সকালে একটি কাভার্ড ভ্যান ও শনিবার রাতে একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নীলফামারীর সৈয়দপুরে শনিবার রাতে একটি ট্রাক ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় চালক মো. নান্নু ও সহকারী বাবু গুরুতর আহত হন।
নোয়াখালী জেলা জজকোর্ট এলাকায় গতকাল বেলা সাড়ে ১১টার দিকে বিচারিক হাকিমের আদালত ভবনের পাশে ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। নোয়াখালী শহর ও সেনবাগে সন্ধ্যায় চারটি অটোরিকশা ও একটি ট্রাকেও আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফেনী-নোয়াখালী সড়কের ফেনীর পাঁচগাছিয়া বাজারের পাশে শনিবার রাতে একটি বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।
সিলেট নগরের শেখঘাটে গতকাল দুপুরে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের একটি গাড়িতে পেট্রলবোমা ছুড়েছে দুর্বৃত্তরা। একই সময় শিবগঞ্জে পাঁচটি অটোরিকশা ভাঙচুর করেন হরতাল-সমর্থকেরা। জয়পুরহাট-বগুড়া সড়কের ক্ষেতলালে শনিবার রাতে আলুবোঝাই একটি ট্রাকে পেট্রলবোমা হামলা হয়েছে।
চট্টগ্রামের সিজিএস কলোনি এলাকা থেকে গতকাল ভোরে পরিত্যক্ত অবস্থায় ১০টি পেট্রলবোমা উদ্ধার করেছে পুলিশ। এ ছাড়া কর্ণফুলী ইপিজেড এলাকায় গত রাতে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ব্রাহ্মণবাড়িয়া শহরের টিএ রোডে গতকাল বিকেলে ককটেল বিস্ফোরণে শাহ আলম নামে একজন রিকশারোহী গুরুতর আহত হন।
{প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন প্রথম আলোর সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা}

বিজ্ঞাপন
অপরাধ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন