default-image

অবরোধ ও হরতালের মধ্যে গতকাল বৃহস্পতিবার রাজধানীতে যাত্রীবাহী বাসে পেট্রলবোমায় দগ্ধ হয়েছেন তিনজন। একজনের অবস্থা আশঙ্কাজনক। একই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ককটেলের বিস্ফোরণে আহত হন আরও অন্তত পাঁচজন। যাত্রাবাড়ীতে পুলিশের গুলিতে এক যুবক আহত ও ধানমন্ডিতে ককটেল হামলায় তিনজন আহত হয়েছেন।
এ ছাড়া মৌলভীবাজারে যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন যাত্রী। আগের রাতে ময়মনসিংহে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ হয়েছেন দুই ছাত্রদল কর্মী। গাজীপুরে এক ইউপি চেয়ারম্যানের গাড়িতেও হামলা চালিয়েছে দুর্বৃত্তরা।
বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের অবরোধ কর্মসূচির ৩৮তম দিন ও সর্বশেষ ডাকা ৪৮ ঘণ্টা হরতালের শেষ দিন ছিল গতকাল। এদিন রাত ১০টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চাঁপাইনবাবগঞ্জ, চট্টগ্রাম, লক্ষ্মীপুর, ফরিদপুরসহ সাতটি জেলার কমপক্ষে ১২টি স্থানে সহিংসতার খবর পাওয়া গেছে। আগুন দেওয়া হয়েছে চারটি যানবাহনে। ভাঙচুর করা হয়েছে আরও পাঁচটি।
গত বছরের ৫ জানুয়ারি ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবিতে গত ৬ জানুয়ারি থেকে লাগাতার অবরোধ কর্মসূচি চলছে। তবে এর দুই দিন আগেই শুরু সহিংসতার। ক্রসফায়ারে নিহত ১৯ জনসহ সহিংসতায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ৮৭ জন; আহত ব্যক্তির সংখ্যা সহস্রাধিক। আগুন দেওয়া হয়েছে ৫৩০টি যানবাহনে ও ভাঙচুর করা হয়েছে আরও ৫৫৪টি।
নাশকতার আশঙ্কা, সহিংসতায় জড়িত সন্দেহ, মামলা ও অন্যান্য ঘটনায় গতকাল গ্রেপ্তার বা আটক করা হয় ১৮৮ জনকে।
রাজধানীতে বাসে আগুন: রামপুরায় আল রাজি হাসপাতালের সামনে গতকাল সন্ধ্যা সাড়ে সাতটার দিকে আলিফ পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা ছোড়ে দুর্বৃত্তরা। এতে ফটকে থাকা বাসচালকের সহকারী বাপ্পী গুরুতর দগ্ধ হন। বাসটির সামনের দিকে থাকা আরও দুই যাত্রী সামান্য দগ্ধ হয়েছেন। পরে স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলেন। ওই বাসে যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায়কারী শাহ আলম পুলিশকে জানান, দুই যুবক বাস লক্ষ্য করে পেট্রলবোমা ছুড়ে পালিয়ে যায়। বাসটি বনশ্রী থেকে মিরপুর যাচ্ছিল।
দগ্ধ বাপ্পীকে ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। চিকিৎসকেরা বলেছেন, তাঁর শরীরের ৭০ শতাংশ পুড়ে গেছে। অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।
ককটেলে আহত পাঁচজন: রাজধানীতে গতকাল পৃথক ককটেল বিস্ফোরণের ঘটনায় পাঁচজন আহত হয়েছেন। তাঁদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরে ককটেল বিস্ফোরণে রিকশাচালক মিঞ্জু মিয়া ও রিকশার আরোহী নুরুল আমিন আহত হন। সন্ধ্যা ছয়টার দিকে রোকেয়া হলের সামনে পর পর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটে। এতে রিকশাচালক সাদি আলমের ঘাড়ে গুরুতর জখম হয়েছে। সোয়া ছয়টার দিকে টিএসসি মোড়ে দুটি ককটেলের বিস্ফোরণে আহত হন চা বিক্রেতা সোহেল মিয়া। সন্ধ্যায় যাত্রাবাড়ীর শহীদ ফারুক সড়কে চারটি ককটেলের বিস্ফোরণ হয়। এতে রিকশাচালক জসিম আহত হন।
যাত্রাবাড়ীতে পুলিশের গুলি: রাজধানীর যাত্রাবাড়ীর বিদ্যুৎ গলিতে গতকাল রাত পৌনে আটটার দিকে পুলিশের গুলিতে আতাউর রহমান (২৫) নামের এক যুবক আহত হয়েছেন। যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অবনী শঙ্কর কর দাবি করেন, বিআরটিসির বাসে আগুন দেওয়ার সময় পুলিশ এগিয়ে গেলে দুর্বৃত্তরা পুলিশের ওপর হামলা চালায়। এ সময় পুলিশ পাল্টা গুলি চালালে আতাউরের পায়ে গুলি লাগে।
আতাউরকে গ্রেপ্তার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে পুলিশ। আতাউর প্রথম আলোকে বলেন, তিনি বিআরটিসি বাসে আগুন দেননি। যাত্রাবাড়ীর ইলিশ পরিবহন কাউন্টারের কাছে প্রসাব করতে গেলে পুলিশ সেখান থেকে তাঁকে ধরে এবং পায়ে অস্ত্র ঠেকিয়ে গুলি করেছে।
প্রায় একই সময় ধানমন্ডি ১৯/এ সড়কে সিএনজিচালিত অটোরিকশায় ককটেল ছোড়ে দুর্বৃত্তরা। এতে যাত্রী মোশাররফ হোসেন (৩৫), তাঁর বোন ফরিদা সুলতানা (২৫) ও খালা শাহিনা আক্তার (৪০) আহত হন। তাঁদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গণপিটুনি: পুলিশ দাবি করেছে, গত রাত পৌনে ১০টার দিকে শাহবাগ মোড়ে ককটেল ছোড়ার সময় আল আমিন (১৯) ও নজরুল ইসলাম (২০) নামের দুই যুবককে আটক করে জনতা। পরে তাঁদের পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। সংকটাপন্ন অবস্থায় তাঁদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এর কিছুক্ষণ আগে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) শাহবাগ শিশুপার্কের কাছ থেকে ছয়টি ককটেল ও দুটি পেট্রলবোমাসহ ছয় যুবককে গ্রেপ্তার করেছে।
মৌলভীবাজারে বাসে আগুন, আহত ১০: মৌলভীবাজারের বড়লেখা উপজেলার মাইজগ্রামে গতকাল যাত্রীবাহী বাসে পেট্রল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত হয়েছেন ১০ যাত্রী।
দুই ছাত্রদল কর্মী গুলিবিদ্ধ: ময়মনসিংহে গত বুধবার রাতে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে শরীফ ও মেহেদী নামে দুই ছাত্রদল কর্মী গুলিবিদ্ধ হয়েছেন। পুলিশি হেফাজতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন তাঁরা।
ইউপি চেয়ারম্যানের গাড়িতে হামলা: গাজীপুরের কালিয়াকৈরে আটাবহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এম এ আলীমের মাইক্রোবাসে হামলা করেছে দুর্বৃত্তরা। তবে চেয়ারম্যান অক্ষত আছেন।
ঢাকার বাইরের আরও চিত্র: চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নয়াগোলা এলাকায় বুধবার গভীর রাতে ট্রাকে ককটেল হামলায় চালকের সহকারী হাসান আলী আহত হয়েছেন। তাঁকে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ফেনীর দাগনভূঞায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর গ্রামের বাড়িতে বুধবার রাতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় তাঁর ভাই উপজেলা বিএনপির সভাপতি আকবর হোসেন আওয়ামী লীগ ও ছাত্রলীগকে দায়ী করেছেন।
কিশোরগঞ্জের ভৈরবে গতকাল রাতে বাসে আগুন দেওয়ার অভিযোগে দুই যুবককে গণপিটুনির পর পুলিশে দিয়েছে জনতা। তাঁর হলেন কুলিয়ারচর উপজেলার ছয়সূতী ইউনিয়নের সজল মিয়া এবং মাধবদী গ্রামের মনির মিয়া। অভিযোগ অস্বীকার করে সজল ও মনির বলেন, আগুন ধরার সময় তাঁরা এ পথ দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তাঁরা পরিস্থিতির শিকার হয়েছেন।
নরসিংদীতে সদর উপজেলার ভাটপাড়ায় একটি পণ্যবাহী ট্রাকে গতকাল রাত সাড়ে আটটার দিকে পেট্রলবোমা হামলায় চালকসহ তিনজন দগ্ধ হয়েছেন। আহত চাঁদপুরের আলিমপাড়ার ট্রাকচালক জাহিদ মিয়া, চালকের সহকারী চট্টগ্রামের ডবলমুরিং এলাকার সেলিম মিয়া ও মৌলভীবাজারের বাসিন্দা প্রাণ কোম্পানির নিরাপত্তাকর্মী জুয়েল মিয়াকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রাজধানীর অদূরে সাভারের উলাইল এলাকায় গতকাল রাতে চলন্ত বাসে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে তিন যাত্রী দগ্ধ হন। তাঁদের সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের ছাত্রশিবির নিয়ন্ত্রিত একটি কক্ষ থেকে গতকাল ছয়টি পেট্রলবোমা উদ্ধার করেছে পুলিশ।
{প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন প্রথম আলোর সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা}

বিজ্ঞাপন
অপরাধ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন